লাইফস্টাইল

পেঁপে, কলা দিয়ে সহজেই মেটাতে পারেন চুলের ৭ টি কঠিন সমস্যা

সবচেয়ে পরিচিত চুলের সমস্যা গুলির মধ্যে অন্যতম হল চুলের আগা ফেটে যাওয়া। চুলের যত্ন নেওয়া সত্ত্বেও দূষণ, চুল রং করা প্রভৃতি নানা কারণে চুলের আগা ফেটে যাওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে। আর একবার এই সমস্যা দেখা দিলে চুল যেন কিছুতেই বাড়তে চায় না সহজে ।এছাড়া চুল ও হয়ে ওঠে বিবর্ণ, রুক্ষ। স্পা সহ নানা ট্রিটমেন্টের দ্বারা এই সমস্যার সমাধান করা যায় ঠিকই তবে এতে খরচ যেমন বেশি হয় সময়ও তেমন লাগে অনেক। চুলের যত্ন নিতে সেই জন্যেই নির্দিষ্ট সময়ের পর চুলের আগা কেটে ফেলা  যেমন জরুরি তেমনি ঘরোয়া উপায়ে নিয়মিত  চুলের যত্ন নেওয়া ও অত্যন্ত দরকারী।

আসুন তাই জেনে নেওয়া যাক ঘরে কোন কোন হেয়ার মাস্ক ব্যবহার করে যত্ন নেওয়া যেতে পারে ফাটা চুলের।

1) চুলের আগা ফাটার মত সমস্যার সমাধানে বাড়িতেই সহজ প্রাপ্ত কয়েকটি উপাদান অত্যন্ত ভালো কাজ দেয়। টক দই, মধু,অলিভ অয়েল একসাথে মিশিয়ে বাড়িতেই তৈরি করে নিতে পারেন হেয়ার মাস্ক ।সপ্তাহে দু তিন দিন এই মিশ্রণটি চুলের আগায় 30 মিনিট লাগিয়ে অপেক্ষা করে শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন চুল ।কয়েকদিন ব্যবহারেই দেখবেন চুল হয়েছে অনেকটা সুস্থ ।শুধু চুলের আগা ফাটাই নয়,নিয়মিত এটি ব্যবহারে চুলে ফিরে আসবে উজ্জ্বলতাও ।

2) চুলের যত্ন নিতে পেঁপে অত্যন্ত ভালো কাজ দেয় ।বাড়িতে টক দই ও কাঁচা পেঁপে একসাথে মেখে বানিয়ে নিতে পারেন এক হেয়ার প্যাক। নিয়মিত এটি চুলে এপ্লাই করে কিছুক্ষণ পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেললে দেখবেন ফাটা চুলের সমস্যার অনেকটা সমাধান হয়েছে।সেই সঙ্গে এটি চুলকে করে তুলবে মজবুত এবং চুল পড়ার মতো সমস্যাও কমে যাবে অনেকটাই ।

3) চুলের যত্নে নারকেল তেল এর গুরুত্ব আমরা সকলেই জানি।সেই ছোটবেলা থেকেই চুলের যত্নে নারকেল তেল ব্যবহার করে এসেছি আমরা।তবে জানেন কি এই নারকেল তেল সামান্য গরম করে নিয়ে তার সাথে অল্প লেবুর রস মিশিয়ে তা যদি চুলের স্কাল্পে তা ভালো করে ম্যাসেজ করেন তাহলে নারকেল তেলের কার্যকারিতা আরো অনেকটা বেড়ে যায় ।এটা স্কাল্পে ভালো করে ম্যাসাজ করে এক ঘণ্টা অপেক্ষা করে চুল ভালো করে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে দেখবেন চুলের আগা ফাটার সমস্যা একেবারে নির্মূল হয়ে গেছে ।

4) সহজে চুলের আগা ফাটা সহ যেকোন সমস্যার সমাধান চাইলে অ্যালোভেরা জেলের নিয়মিত ব্যবহার শুরু করুন ।নিয়মিত চুলে অ্যালোভেরা জেল লাগিয়ে শাওয়ার ক্যাপ আটকে 40 মিনিট অপেক্ষা করে ভালো করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।নিয়মিত ব্যবহারে চুলের আগা ফাটার সমস্যার সমাধান হবে সেইসঙ্গে চুল হয়ে উঠবে উজ্জ্বল ও সুন্দর ।

5) নারকেল তেল চুলের জন্য উপকারী তা তো আমরা জানি তবে শুধু তেল ই নয় নারকেলের দুধ ও কিন্তু চুলের যেকোন সমস্যার সমাধানে অত্যন্ত কার্যকরী। নারকেলের দুধ চুলের আগায় লাগিয়ে 40 মিনিট অপেক্ষা করুন এরপর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন প্রথমবারের ধোয়া থেকে চুলের আগা ফাটার সমস্যা নিয়ন্ত্রণে এসে গেছে অনেকটা ।

6) হেয়ার মাস্ক ব্যবহারের মতো অত সময় হাতে না থাকলেও কোন চিন্তা নেই ।চুলের আগা ফাটা নিয়ন্ত্রণের জন্য ক্যাস্টর অয়েল ও অলিভ অয়েল একসাথে মিশিয়ে নিয়মিত চুলে ম্যাসাজ করলেও সমাধান পাবেন। তবে, পরদিন শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলতে ভুলবেন না যেন ।

7)কলা এক অত্যন্ত সহজলভ্য ফল বছরের প্রায় 12 মাসই পাওয়া যায় এটি।এই ফল ব্যবহার করেই কিন্তু চুলের যেকোনো সমস্যায় পাবেন উপকার।ডিমের সাথে একটি পাকা কলা মিশিয়ে তার মধ্যে সামান্য দুধ,অলিভ অয়েল মিশ্রিত করে বানিয়ে নিন হেয়ার মাস্ক। আধঘন্টা এটি লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে। পরপর দু সপ্তাহ এই মাস্ক ব্যবহার করলে চুলের ডগা ফাটার একদম ঠিক হয়ে যাবে এবং চুল হয়ে উঠবে নরম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *