অফবিট

পাহাড়-পর্বত, সমুদ্র-জঙ্গল একসাথে ঘুরে আসুন ভারতবর্ষের এই ৫ টি জায়গা থেকে

নিউজ ডেস্ক  –  বিভিন্ন মানুষের বিভিন্ন রকম নেশা থাকে। কারোর খাওয়ার নেশা তো কারোর ঘোরার নেশা। ঠিক সেই রকমই যারা ঘুরতে ভালোবাসেন তাদের ক্ষেত্রে উপযুক্ত জায়গা হচ্ছে ভারতবর্ষ! কারণ একমাত্র এখানেই কিছুটা দূরত্বের ব্যবধানে পাহাড়-পর্বত, সমুদ্র-জঙ্গল সবই দেখতে পাওয়া যায়। ঠিক সেইভাবেই কয়েকটি উল্লেখযোগ্য জায়গার নাম তালিকাভুক্ত করা হয়েছে। 

১) ফুলের উপত্যাকা — এই মনমুগ্ধকর জায়গাটি রয়েছে উত্তরাখন্ডের নন্দাদেবী জীবমন্ডলের পাদদেশে। এই জায়গাটাকে ফুলের উপর তোকে বলার কারণ হচ্ছে এখানে অসংখ্য প্রজাতির একাধিক ফুল দেখতে পাওয়া যায়। বিশেষ করে উপত্যকাটি পাহাড়ের  সংলগ্ন হওয়ায় এর প্রাকৃতিক রূপ মনমুগ্ধ করে মানুষকে।  

২) পিথোরাগড় –  এই অঞ্চলটিও উত্তরাখন্ডের মানস সরোবরের ও কৈলাস যাত্রা পথে পরে। এমনিতেই সকলের কাছে স্বর্গীয় কৈলাস। তার উপর এরকম প্রাকৃতিক সৌন্দর্যের একাধিক অঞ্চল থাকলে পর্যটকদের এটি আরো আকর্ষন করে। পাহাড়ের কোলে ছোট্ট এই পিথোরাগড় এক বৈচিত্র্যময় জায়গা নামে পরিচিত। 

৩) খাজ্জিয়ার  — এই অঞ্চলটিতে প্রাকৃতিক সৌন্দর্য রয়েছে ভরপুর।  ঘন অরণ্য ও সবুজ উপত্যাকায় ঘেরা রয়েছে অঞ্চলটি। অনেকেই খাজ্জিয়াকে ছোট সুইজারল্যান্ড বলে নির্দেশ করে।  পর্যটন কেন্দ্র হিসেবে একদম উপযুক্ত জায়গা।

৪) নোহকালিকাই জলপ্রপাত —   পৃথিবীতে অন্যতম আকর্ষণীয় জলপ্রপাত হচ্ছে নোহকালিকাই।  এছাড়াও এটি পৃথিবীর সবচেয়ে আদ্রতম স্থান বলে পরিচিত।  এই জায়গাটি মূলত অবস্থিত চেরাপুঞ্জিতে। 

৫) মুন্নার — মুন্নার অঞ্চলটি দেখতে পাওয়া যায়  কেরলে।  এটি এতটাই মনমুগ্ধকর ও নিস্তব্ধ জায়গা যে এখানে বছরের প্রত্যেকটা দিনই পর্যটকদের ভিড় থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *