লাইফস্টাইল

ব্রণ দূর করতে সাহায্য করে। মুগ ডালের অসাধারন ৪ টি উপকারিতা

নিউজ ডেস্কঃ মুগ ডাল আমাদের সকলেরই এক অত্যন্ত পরিচিত উপাদান। বাঙালির রান্না ঘরে মুগডাল থাকবে না তা হতেই পারে না ।পুষ্টিগুণ সম্পন্ন এই ডাল শুধুমাত্র যে রান্নার কাজেই ব্যবহৃত হয় তাই কিন্তু নয়। অনেকেই জানেন না তবে,মুগডাল ত্বক ও চুলের যত্নেও অত্যন্ত ভালো কাজ দেয় ।ব্রন দূর করা থেকে শুরু করে চুলের বৃদ্ধি, মুগ ডালের উপকারিতার কথা বলে শেষ করা যাবেনা ।

আসুন জেনে নেওয়া যাক রূপচর্চায় কিভাবে ব্যবহার করা যায় মুগ ডাল ।

1)শুষ্ক ত্বকের যত্নে

নিয়মিত ময়েশ্চারাইজার ব্যবহার করা সত্ত্বেও অনেক সময় শুষ্ক ত্বকে দ্রুত আদ্রতা হারিয়ে যায় অনেক সময়।শুষ্ক ত্বকের যত্ন নেওয়ার জন্য মুগডাল অত্যন্ত ভালো কাজ দেয় ।প্রত্যেকদিন রাতে ঘুমোতে যাওয়ার আগে কিছুটা দুধে মুগ ডাল ভিজিয়ে রাখুন ।পরদিন ওই মুগ ডাল বেটে ভালো করে ত্বকে লাগিয়ে অপেক্ষা করুন কুড়ি মিনিট ।এরপর ভাল করে জল দিয়ে ধুয়ে ফেলুন মুখ ।নিয়মিত এটি ব্যবহার করলে দেখবেন শুষ্ক ত্বক হয়ে উঠবে প্রাণবন্ত ও উজ্জ্বল ।

2)ব্রণ দূর করতে

মুগডাল একদিকে যেমন শুষ্ক ত্বকের যত্ন নিতে সাহায্য করে অপরদিকে তেমনি তৈলাক্ত ত্বক থেকে ব্রণ দূর করতেও এটি চমৎকার কাজ দেয়। সপ্তাহে তিন দিন রাতে ঘুমোতে যাওয়ার আগে কিছুটা জলে মুগ ডাল ভিজিয়ে রেখে দিন সারারাত ।পরদিন সকালবেলা মুগ ডাল বেটে নিয়ে তার সাথে আধ চা চামচ ঘি মিশিয়ে ত্বকে ম্যাসাজ করুন 10 মিনিট এরপর ভাল করে ফেসওয়াস দিয়ে ধুয়ে ফেলুন মুখ ।নিয়মিত ব্যবহারে দেখবেন ব্রণের যেকোনো রকম দাগ সব মিলিয়ে গেছে ।

3)রোদে পোড়া দাগ দূর করতে

সূর্যের তাপে বাইরে বের হলে অনেক সময় তা থেকে সানবার্ন দেখা যেতে পারে ।ত্বকের এই রোদে পোড়া দাগ দূর করতে এবং ত্বককে আরাম দিতে মুগডালের জুড়ি নেই কোন ।কিছুটা মুগডাল জলে ছয় থেকে আট ঘণ্টা ভিজিয়ে রেখে তা ভালো করে বেটে ঠান্ডা টক দই মিশিয়ে তৈরি করে নিতে পারেন ফেসপ্যাক ।চাইলে এর সাথে যোগ করতে পারেন এলোভেরা জেল ও ।বাইরে থেকে ঘুরে আসার পরে মিশ্রণটি রোদে পোড়া ত্বকে লাগিয়ে রাখুন 15 মিনিট এরপর জল দিয়ে ধুয়ে ফেলুন ।পরপর কয়েক দিন ব্যবহারে দেখবেন ত্বকের যাবতীয় কালো দাগ দূর হয়ে গেছে ।।

4)চুলের বৃদ্ধি দ্রুত করতে

মুগ ডাল যে কেবল ত্বকের যত্নে সাহায্য করে তাই নয় চুলের যত্নেও অত্যন্ত উপকারী এটি ।চুল পড়া কমাতে ও মজবুত চুল পেতে একটি পাত্রে ডিমের কুসুম,কয়েক ফোঁটা লেবুর রস, টকদই ও মুগ ডাল সেদ্ধ করে বেটে একত্রে মিশিয়ে চুলে 15 মিনিট লাগিয়ে অপেক্ষা করুন ।এরপরে ধুয়ে ফেলুন একটি শ্যাম্পু দিয়ে ।এটি চুলকে যেমন করে তুলবে মজবুত তেমনি চুলের বৃদ্ধি ও দ্রুত করতে সাহায্য করে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *