অফবিট

পেঁচা মা লক্ষ্মীর বাহন কেন জানেন?

নিউজ ডেস্কঃ মা লক্ষ্মী হল সংসারে সুখ এবং সমৃদ্ধি  দেবী। তাই  সংসারে সুখ এবং সমৃদ্ধের বৃদ্ধি করতে প্রতি ঘরে ঘরে মা লক্ষ্মী রাখে পূজা করা হয়। মা লক্ষ্মীকে আমরা পূজা করার সময় তাঁর সাথে তাঁর বাহন পেঁচাকে দেখা যায়। কিন্তু আপনাদের কি জানেন  যে দেবী লক্ষ্মীর বাহন পেঁচা কেন? 

দেবী লক্ষ্মীর সাথে তাঁর বাহন হিসাবে পেঁচাকে রাখে তাঁর কারন হল পেঁচা একটি নিশাচর প্রাণী। পেঁচার ধর্ম হচ্ছে যে সে শুধুমাত্র নিজের কর্ম নিয়ে থাকেন এবং  তার সাথে  বাকি প্রাণীদের বা অন্য কারো সেরকম কোন ভালোবাসার সম্পর্ক দেখা যায় না। পেঁচার এই বৈশিষ্ট্যগুলির মধ্যে দিয়েই দেবী লক্ষ্মী সকল মানুষকে বোঝাতে চেয়েছেন যে তাদের জীবনে সফলতা লাভ করতে হলে তাঁরা যেন তাদের আপন কর্মে নিয়োজিত থাকে।

এছাড়াও অন্য একটি মতামত অনুসারে বলা যে  প্যাঁচার এবং দেবী লক্ষ্মী হল সকল ধর্মের বৈসাদৃশ্য রূপ। অর্থাৎ দেবী লক্ষী রূপে অতুলনীয়া কিন্তু তার বাহন পেঁচা কুৎসিত এবং দিনের বেলায় তার দর্শন পাওয়া যায় না। দেবী লক্ষ্মী তাঁর বাহনরূপে পেঁচাকে রাখার মাধ্যমে তিনি বোঝাতে চেয়েছেন যে যারা তার আরাধনা করবে তাদের সকল কুৎসিত মানসিক অবস্থাকে নিজের কাছে বন্দী করে তাদের মধ্য থেকে খারাপ দিক দূর করে ভালো দিক তুলে ধরবেন তিনি।

অন্য আরেকটি মতানুসারে বলা হয় যে দেবী লক্ষ্মী সাথে  তাঁর বাহন পেঁচা থাকার একটি তাৎপর্য হল যে দেবী লক্ষ্মী এর মাধ্যমে বোঝাতে চেয়েছেন যে অন্ধকারকে তিনি আপন শক্তির মাধ্যমে বন্দি করে রেখেছেন।অর্থাৎ ভক্তিভরে দেবীকে আরাধনা করলে দেবী সকল প্রকার অন্ধকারের কালিমা দূর করে দেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *