লাইফস্টাইল

প্ল্যাস্টিকের বদলে কেন পোড়া মাটির ছোট পাত্রে চা খাওয়া উচিত?

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা চা প্রেমী। দিনের শুরুটা চান না খেলে ঠিক জমে না। কিন্তু আপনি কোন পাত্রে চা পান করছেন সেটার দিকেও নজর রাখা খুব দরকার। 

বাংলাতেই নয়, গোটা উত্তর ভারতেই মাটির ভাঁড়ে গরম চা খাওয়ার চল রয়েছে। রাস্তার দোকানে চা খেলে আজকাল মাটির ভাঁড়েই চা খেতে পছন্দ করেন সকলে। কিন্তু তাতে স্বাস্থ্যের উপকার হয় কি? অবশ্যই হয়। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। 

আগে কাচের গ্লাস, প্লাস্টিকের গ্লাস ব্যবহার হলেও, সেগুলি পরিচ্ছন্নতা ও শারীরিক ক্ষতির কারণে এখন অতীত। কিন্তু কখনও ভেবেছেন, মাটির ভাঁড়ে গরম চা খেলে শরীরে কোনও প্রভাব পড়ে কিনা?

মাটির ভাঁড়ে চা ঢাললে তার পুষ্টিগুণ বেড়ে যায়। মাটিতে খনিজ, ফসফরাস, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়ামের মতো উপাদান থাকে তা শরীরের পক্ষে খুবই উপকারী। ক্লান্তি দূর হয়।

দুধ চা খেলে অনেকেরই অ্যাসিডিটি বেশি হয়। মাটির তৈরি ভাঁড়ে অ্যালকালাইন থাকে। ফলে তাতে চা খেলে অ্যাসিডিটির সম্ভাবনা খুব বেশি থাকে না। এই কারণে যাঁদের হজমের সমস্যা রয়েছে, তাঁদের অনেক সময় মাটির গ্লাসে জল খাওয়ার পরামর্শও দেওয়া হয়।

এছাড়াও পোড়া মাটির ছোট পাত্রটিতে গরম চা ঢাললে এক ধরনের সুবাস বেরোতে থাকে। কাচ বা চিনেমাটির পাত্রে তা হয় না। এই গন্ধই চা পানের আনন্দ আরও বাড়িয়ে দেয়।

প্লাস্টিকের মধ্যে গরম চা ঢালা হলেই রাসায়নিক বিক্রিয়া হয়। তা শরীরের পক্ষে খুবই ক্ষতিকারক। তাছাড়া মাটির ভাঁড় পরিবেশ বান্ধব। এতে দূষণ ছড়ানোর কোনও সম্ভাবনাই নেই।

বিজ্ঞানীদের মতে, মাটির ভাঁড়ে চা খেলে শরীরে কোনও ক্ষতিকর প্রভাব পড়ে না। বরং প্লাস্টিকের কাপে গরম চা ঢেলে খেলে শরীরে একাধিক কেমিক্যাল ঢোকে যা ক্ষতিকারক। তাই যখনই সুযোগ পাবেন মাটির ভাঁড়ে চা পান করুন, অন্য কিছুতে নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *