ত্বকের কালো দাগ দূর করতে দারুচিনি

দারুচিনি আমাদের সকলের অত্যন্ত  পরিচিত একটি মসলা।মিষ্টি স্বাদের এই মসলাটি শুধুমাত্র যে কেবল রান্নার কাজে ব্যবহৃত হয় তা কিন্তু নয় ।প্রাচীন কাল থেকেই বিভিন্ন রোগের ঔষধ হিসেবে ব্যবহার করে আসা হয়েছে দারুচিনি। তবে শুধু রোগ নয় ভরপুর অ্যান্টিঅক্সিডেন্ট যুক্ত এই দারুচিনি আমাদের ত্বকের জন্য ও অত্যন্ত উপকারী ।

আসুন জেনে নেওয়া যাক ত্বকের যত্নে কিভাবে ব্যবহার করা যেতে পারে দারুচিনি।

ব্রন দূর করতে

ত্বকের সমস্যা বলতে সবচেয়ে প্রথমে মাথায় আসে ব্রণের কথা ।ব্রন দূর করতে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদানে ভরপুর এই দারুচিনি চমৎকার কাজ দেয় ।

একটি ছোট পাত্রে অল্প একটু দারুচিনি গুঁড়ো করে তার সাথে মধু মিশিয়ে ত্বকের যে যে অংশে ব্রণ হয়েছে তার ওপরে লাগিয়ে সারারাত রেখে দিন ।পরদিন সকাল বেলা ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেললে দেখবেন ছোট হয়ে এসেছে ।পর পর কয়েক দিন ব্যবহার করলে ব্রণ সম্পূর্ণভাবে মিলিয়ে যাবে ।

ত্বকের মরা চামড়া দূর করতে

ত্বকের মরা চামড়া বা ব্ল্যাকহেডস কেবলমাত্র মুখকে শুষ্ক ও কালো করে তোলে তাই নয় তাড়াতাড়ি ত্বকে বয়সের ছাপ ও পড়ে এর কারণে ।ত্বকের এই মরা চামড়া দূর করতে হলে ব্যবহার করে দেখুন দারুচিনি ।

একটি বাটিতে অল্প পরিমাণে টকদই ও দারুচিনির গুঁড়ো ভাল করে মিশিয়ে নিন ।তারপর স্ক্রাব হিসাবে ত্বকে ব্যবহার করুন এটি ।ভালো করে কিছুক্ষণ মুখে এই মিশ্রন  ঘষে নেওয়ার পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।এতে ত্বকের রোমকূপে থাকা যাবতীয় ময়লা যেমন দূর হবে তেমনি তার সাথে দূর হবে মরা চামড়াও ।

ত্বকের উজ্জ্বলতা ফিরে পেতে

এই কর্মব্যস্ত জীবনে অনেক সময়ই ত্বকের যত্ন নেওয়ার মতো পর্যাপ্ত সময় হাতে পাই না আমরা ।অযত্নের ফলে ত্বকের উজ্জ্বলতাও যায় হারিয়ে ।ত্বকের হারিয়ে যাওয়া উজ্জলতা ফিরে পেতে নিয়মিত ব্যবহার করুন দারুচিনি ।

একটি পাত্রে 1 চা চামচ দারুচিনির গুঁড়ো,দু চা-চামচ লেবুর রস ও টক দই ভাল করে মিশিয়ে নিন ।তারপর পরিষ্কার মুখে ভালো করে এর প্রলেপ লাগিয়ে পনেরো থেকে কুড়ি মিনিট অপেক্ষা করুন ।এরপর হালকা উষ্ণ জল দিয়ে মুখ ধুয়ে ফেললেই দেখবেন ত্বকের উজ্জ্বলতা ফিরে এসেছে ।

ত্বকের কালো দাগ দূর করতে

আমাদের অনেকের ত্বকেই কালো দাগ ছোপ দেখা যায়।এটি কেবলমাত্র মুখকে নির্জীব করে তোলে তাই নয় দেখতেও লাগে বেশ বাজে ।ত্বকের কালো দাগ দূর করতে চাইলে দারুচিনির মতো ভাল ফল কম জিনিসেই পাওয়া যায় ।

একটি পাত্রে দারুচিনি গুঁড়ো ও চন্দন বাটা একসাথে মিশিয়ে ভালো করে এই ফেস প্যাকটি মুখে লাগিয়ে 15 মিনিট অপেক্ষা করুন ।এরপর জল দিয়ে ভালো করে ধুয়ে ফেললে দেখবেন ত্বক আগের থেকে কিছুটা উজ্জ্বল হয়েছে ।নিয়মিত ফেসপ্যাক ব্যাবহার করতে থাকলে ক্রমে ত্বকের যাবতীয় কালো দাগ ও গায়েব হয়ে যাবে।

বলিরেখা দূর করতে

বয়সের সাথে সাথে ত্বকে দেখা যায় অসংখ্য বলিরেখা ।এই বলিরেখা দূর করতে প্রতিদিন দারুচিনি জলে ফুটিয়ে সেই জল টোনার হিসাবে মুখে ব্যবহার করুন ।এটা নিয়মিত ব্যবহারে কেবলমাত্র যে বলিরেখা দূর হবে তাই নয় ত্বক ও থাকবে সতেজ ও উজ্জ্বল ।

Leave a Reply

Your email address will not be published.