লাইফস্টাইল

মস্তিষ্ক সক্রিয় রাখতে সাহায্য করে। কাঁচা লবণের অসাধারন কিছু কার্যকারিতা

আমরা সকলেই কমবেশি প্রায় শুনেই থাকি, কাঁচা লবণ খাওয়া স্বাস্থ্যের পক্ষে খুব একটা ভালো নয়। এই কথাটা খুব একটা ভুল নয়, তবে  সব জিনিসেরই একটা ভালো দিক আর একটা খারাপ দিক থাকে। রান্নাতে যেমন লবণ ব্যবহার না করলে রান্নার স্বাদ পাওয়াই যায় না, কিন্তু সেটা হল খাবারের মধ্যে দেওয়া লবণ যেটা খেলে আমাদের স্বাস্থ্যের খুব একটা ক্ষতি হয় না। তবে কাঁচা লবণেরও কিছু উপকারিতা রয়েছে। 

চলুন জেনে নেওয়া যাক কাঁচা লবণের উপকারিতা-

  • ওজন কমাতে সাহায্য করে

            আপনি কি খুব মোটা ?আপনি কি আপনার ওজন হ্রাস করতে চান। তাহলে অতিরিক্ত ওজন কমিয়ে স্বাস্থ্যবান রাখতে লবন হলো আপনার পক্ষে একটি শ্রেষ্ঠ উপাদান । খুব বেশি ওজন হলে রোগ ব্যাধি বেশি হওয়ার সম্ভবনা থাকে। ওজন হ্রাস লবণের উপকারিতা এর মধ্যে অন্যতম।

  • লো ব্লাড প্রেসার হাই করতে

             ব্লাড প্রেসার হাই করতে লবণের গুনাগুন উপযোগী। তাই যাদের ব্লাড প্রেসার কম, তারা খাবার পাতে এক চিমটে লবণ খেতে পারেন।

  • বডির স্ক্রাব

             ত্বকের মরা কোষ দূর করে ত্বককে কোমল ও মসৃণ করে তুলতে লবণের ভূমিকা অপরিহার্য। লবণ বডি স্ক্রাবার হিসাবে খুব ভালো একটি উপাদান।

তবে বডি স্ক্রাবার হিসেবে লবণ কি করে ব্যবহার করবেন জেনে নিন তার  প্রণালী:

পরিমাণ মতো লবণ, অ্যালোভেরা জেল এবং নারকেল তেল এবং কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে বডি স্ক্রাব বানিয়ে নিন। এবার ত্বকে স্নানের আগে ধীরে ধীরে ম্যাসাজ করলে চামড়ার মরা কোষগুলি উঠে যাবে।

  • মুখের ব্যাকটেরিয়া ধ্বংস করতে এবং মাড়ির ব্যথা উপশম করতে

            লবণ মুখের ক্ষতিকারক ব্যাকটেরিয়ার সঙ্গে লড়াই করতে পারে। নিয়মিত লবণ জলের গার্গল করলে মুখের ক্ষতিকারক ব্যাকটেরিয়া ধ্বংস হয় এবং মাড়ির ব্যথা , দাঁতের ব্যথা উপশম হয়।

  • মস্তিষ্ক সক্রিয় রাখে

             সোডিয়াম আমাদের দেহের গুরুত্বপূর্ণ ইলেক্ট্রোলাইট। লবণে রয়েছে সোডিয়াম যা মস্তিষ্ক সক্রিয় রাখতে সাহায্য করে। সোডিয়াম শরীরে জলের প্রবাহকে নিয়ন্ত্রণ করে, যা স্নায়ুতন্ত্রকে সঠিকভাবে কাজ করতে সহায়তা করে। 

  • লবণ খাবার হজম করতে সহায়তা করে

             খাবার হজম করতে সাধারণত হাইড্রোক্লোরিক অ্যাসিড প্রয়োজন হয়। আর এই অ্যাসিড ক্লোরিন এবং হাইড্রোজেন উপাদানের সমন্বয়ে উৎপন্ন হয়। এই উপাদান দুটি লবণে উপস্থিত।

  • পায়ের খিচুনি দূর করে

             বয়স্কদের, অ্যাথলেটদের, ব্যায়াম করার ফলে পায়ে খিচুনি সৃষ্টি হয় । অতিরিক্ত ঘামের কারণে শরীরে লবণের পরিমান হ্রাস হতে পারে, প্রাকৃতিক উৎসযুক্ত লবণের খাবারগুলি খিচুনির তীব্রতা হ্রাস করে । এই ক্ষেত্রে সোডিয়াম শরীরে বাড়ানোর পরামর্শ দেওয়া হয়। 

  • গলার সমস্যা দূর করে

             উষ্ণ নুন জলের গার্গল গলা ব্যাথা কমানোর প্রাথমিক চিকিৎসা। এমনকি শ্বাসযন্ত্রের সংক্রমণের চিকিৎসায় সাহায্য করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *