ইভেন্টগুড ফ্রাইডে

ক্রুশবিদ্ধ অবস্থায় যিশুর শেষ সাতটি বাণী, কী এর তাৎপর্য?

নিউজ ডেস্ক: যীশুখ্রীষ্ট ক্রুশবিদ্ধ অবস্থায় সাতবার কথা বলেছিলেন। এই সাতটি বাণী খ্রিস্টানদের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ন। প্রতিবছর গুড ফ্রাইডের দিনটিতে খ্রিস্টান ধর্মাবলম্বী মানুষেরা যীশুর সপ্তবাণী ধ্যান করেন। যীশুখ্রীষ্টের এই সপ্তবাণী কি কি?

পিতা এদের ক্ষমা করো, কারণ এরা কী করছে জানে না: 

যিশুর ক্রুশবিদ্ধ হওয়ার পর এটাই ছিল প্রথম বাণী। রোমান সৈন্যরা তার ওপর শরীরিক অকথ্য নির্যাতন চালানোর পর ক্রুশে দেয়। এরপরও যীশু তার মৃত্যুর আগে পিতা ঈশ্বরের কাছে তাদের জন্য ক্ষমা প্রার্থনা  করেছিলেন। 

আজই তুমি আমার সঙ্গে পরমদেশে যাবে: যীশুর সাথে ক্রুসে দেওয়া হয়েছিল আরও দুই জঘন্য অপরাধীকে। জীবন প্রদীপ যখন নিভে যাওয়ার পথে সেই সময় ওই দুই অপরাধের মধ্যে একজন অপরাধী যীশুর আদর্শ গ্রহণ করেছিলেন। তখন যীশু তার জীবনের সকল অপরাধ ক্ষমা করে বলেন যে, সে অবশ্যই মৃত্যুর পরে স্বর্গে যাবে।

হে নারী, ওই দেখ তোমার পুত্র: যখন যীশুকে কুষে দেওয়া হয়েছিল সেই সময় সেখানে তাঁর মা মেরি উপস্থিত ছিলেন। যীশুর বাকি শিষ্যরা সেখান থেকে পালিয়ে গেলেও তাঁর প্রিয় শিষ্য গ্রহণ যোহন ক্রুশের তলায় দাঁড়িয়েছিলেন। তখন ক্রুশবিদ্ধ অবস্থায় যীশু তাঁর সেই প্রিয় শিষ্যের হাতেই তাঁর মাকে দেখভালের দায়িত্ব দিয়ে যান এবং বলেছিলেন যে আজ থেকে যোহনই মেরির পুত্র।

ঈশ্বর তুমি কেন আমাকে পরিত্যাগ করেছ: 

খ্রিস্টান ধর্মলম্বী মানুষরা বিশ্বাস করেন যে যীশু ঈশ্বরের পুত্র হিসেবে এই পৃথিবীতে এসেছিলেন। তবে যীশুখ্রীষ্ট ক্রুশবিদ্ধ অবস্থায় অনুভব করেছিলেন যে তাঁকে তাঁর পিতা ঈশ্বর একা ছেড়ে দিয়েছেন। সেই কষ্টের মধ্যেই যীশু তাঁর চতুর্থ বাণী “ঈশ্বর তুমি কেন আমাকে পরিত্যাগ করেছ” উচ্চারণ করেছিলেন। 

আমার পিপাসা পেয়েছে: যিশুকে ক্রুশে দেওয়ার আগে সারারাত ধরে তাঁর বিচার চলে। তারপর প্রবল রোদের মধ্যেই তাঁকে ক্রুশকাঠে ঝুলিয়ে দেওয়া হয়। এই গোটা সময়ের মধ্যে যিশু একবারও জল পান করেননি। সেইজন্যই যিশু জল খেতে চেয়েছিলেন বলে বাইবেলে লেখা হয়েছে।

ক্রুশেবিদ্ধ করার আগে সারারাত ধরে যিশুকে বিচার চলেছিল। তারপর প্রবল রোদের মধ্যেই  ক্রুশকাঠে তাঁকে ঝুলিয়ে দেওয়া হয়েছিল। এই গোটা সময়ের মধ্যে একবারও জল পান করেননি যীশু। সেই জন্যই  তিনি জল পান করতে চেয়েছিলেন যা বাইবেলে উল্লেখ রয়েছে ।

সমাপ্ত হল: যীশুর জল পান করতে চেয়েছিলেন তবে তাঁকে জল দেওয়া হয় নি। বাইবেলে উল্লেখ রয়েছে যে যীশুর মুখে টক আমলকির রসের মতো কোনও পানীয় তুলে দেওয়া হয়েছিল। তিনি সেই পানীয় গ্রহণ করার পরই  বলেছিলেন সমাপ্ত হল। খ্রিস্টানরা মনে করেন যে আসলে যীশু বোঝাতে চেয়েছিলেন যে  তিনি এই পৃথিবীতে যে কাজ করতে এসেছিলেন সেই মহাযজ্ঞ সম্পন্ন হওয়ার কথা। 

তোমার হাতে আমার আত্মা সমর্পণ করি: এটিই ছিল যীশুখ্রীষ্টের শেষ কথা। ক্রুশেবিদ্ধ অবস্থায় দীর্ঘ ছয় ঘন্টা থাকার পর তিনি বুঝতে পেরেছিলেন যে তাঁর সময় এবার ফুরিয়ে গিয়েছে অর্থাৎ তাঁর মৃত্যু আসন্ন। তখন যীশু তাঁর পিতা ঈশ্বরের উদ্দেশ্যে তাঁর জীবনের শেষ বাণীটি বলেছিলেন। এরপরই যীশুখ্রীষ্ট শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *