ভ্যালেন্টাইন ডে

ভ্যালেন্টাইন’স ডে বা ভালবাসা দিবস কী এবং কীভাবে এটির উদযাপন শুরু হয়েছিল?

নিউজ ডেস্কঃ ১৪ই ফেব্রুয়ারি একে অপরের প্রতি ভালবাসা প্রকাশের দিন যাকে ইংরাজিতে ভ্যালেন্টাইন’স ডে বলা হয়। ভালবাসার মানুষের কাছে এই দিনটি খুব স্পেশাল।কিন্তু কেন এই দিনটি ভালোবাসা দিবস হিসাবে পালন করা হয়?

কে ছিলেন সেন্ট ভ্যালেন্টাইন?

ভ্যালেন্টাইন’স ডে এই নামটি রাখা হয়েছিল একজন বিখ্যাত সেইন্ট বা ধর্ম যাজকের নামানুসারে। কিন্তু কে ছিল এই ব্যক্তি? এই ব্যক্তিটি সম্পর্কে নানান মতাবাদ প্রচলিত রয়েছে তবে সেইগুলির মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় হল 

এই ব্যক্তিটি ছিলেন খ্রিস্টীয় তৃতীয় শতাব্দীতে রোমের একজন পুরোহিত।

সম্রাট দ্বিতীয় ক্লডিয়াস মনে করতেন যে  বিবাহিত পুরুষরা খারাপ সৈন্য হয়ে থাকে। সেই কারনে তিনি বিবাহ নিষিদ্ধ করেছিলেন।কিন্তু ভ্যালেন্টাইন এই মতে বিরোধী ছিলেন,  তিনি এটিকে অন্যায় বলে মনে করেন। ক্লডিয়াসের নিয়মগুলো ভেঙ্গে  গোপনে বিয়ের ব্যবস্থা করেন তিনি।

ক্লডিয়াস যখন এই খবর জানতে পারেন, তখন তার আদেশে ভ্যালেন্টাইনকে কারাগারে নিক্ষেপ করা হয় এবং মৃত্যুদণ্ড দেওয়া হয়।

যখন এই খবর ক্লডিয়াস জানতে পারেন তখন তিনি নির্দেশ দেন  ভ্যালেন্টাইনকে কারাবন্দি করার এবং তাকে মৃত্যুদণ্ড দেওয়ার। সেই নির্দেশ অনুসারে শাস্তি দেওয়া হয় ভ্যালেন্টাইনকে। কারাগারে থাকাকালীন সময়ে ভ্যালেন্টাইন কারা প্রধানের মেয়ের প্রেমে পড়েন। এরপর যখন তাকে ১৪ই ফেব্রুয়ারি মৃত্যুদণ্ড কার্যকরের জন্য নিয়ে যাওয়া হয় সেই সময় তিনি ওই মেয়েটির উদ্দেশ্যে একটি প্রেমপত্র পাঠিয়ে যান। সেই প্রেমপত্রে লেখা ছিল, “তোমার ভ্যালেন্টাইনের পক্ষ থেকে”।

ভালোবাসা দিবসের প্রাচীনতম বার্তা।

ছবির উৎস,

PA

১৪৭৭ সালে ইংরেজিতে লেখা প্রাচীনতম ভালোবাসা দিবসের বার্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *