লাইফস্টাইল

চোখের স্বাস্থ্যের জন্য উপকারী। আনারসের অসাধারন ৭ টি উপকারিতা

নিউজ ডেস্কঃ আনারস। এমন এক ফল যা আট থেকে আশি সকলেরই প্রিয় খাওয়ারের মধ্যে পরে। সেভাবে বাংলায় চাষ না হলেও এর কিন্তু বিরাট চাহিদা গোটা বাংলা জুড়ে। সবচেয়ে বড় বিষয় হল এই ফল একাধিক রোগের ওষুধও বটে।

পুষ্টির অভাব দূর করেঃ আনারস পুষ্টির বেশ বড়ো একটি উৎস। আনারসে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং সি, ক্যালসিয়াম, পটাসিয়াম, ও ফসফরাস। এইসব উপাদান আমাদের শরীরের পুষ্টির অভাব পুরনে কার্যকারী ভূমিকা পালন করে।

ওজন নিয়ন্ত্রনে সাহায্য করেঃ শুনতে অবাক লাগলেও আনারস আমাদের ওজন কমাতে সাহায্য করে। কারন আনারসে প্রচুর পরিমাণে ফাইবার এবং অনেক কম ফ্যাট রয়েছে।সকালে আনারস বা সালাদ হিসাবে ব্যবহার অথবা আনারসের জুস অনেক বেশি স্বাস্থ্যকর।

হাড় গঠনেঃ আনারসে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও ম্যাঙ্গানিজ। ক্যালশিয়াম হাড় গঠনে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং ম্যাঙ্গানিজ হাড়কে করে তোলে আরও মজবুত। প্রতিদিন খাবারের তালিকায় পরিমিত পরিমান আনারস রাখলে হাড়ের সমস্যাজনিত যেকোনো রোগ প্রতিরোধ করা সম্ভব।

দাঁত ও মাড়ি সুরক্ষায়ঃ আনারসের ক্যালশিয়াম দাঁতের সুরক্ষায় কাজ করে। মাড়ির যেকোনো সমস্যা সমাধান করতে বেশ কার্যকর ভূমিকা পালন করে। প্রতিদিন আনারস খেলে দাঁতে জীবাণু আক্রমন কম হয় এবং দাঁত ঠিক থাকে।

চোখের স্বাস্থ্য রক্ষায়ঃ বিভিন্ন গবেষণায় দেখা যায় আনারস ম্যাক্যুলার ডিগ্রেডেশন হওয়া থেকে আমাদের রক্ষা করে।এই রোগটি আমাদের চোখের রেটিনা নষ্ট করে দেয় এবং আমরা ধিরে ধিরে অন্ধ হয়ে যায়। আনারসে রয়েছে বিটা ক্যারোটিন। প্রতিদিন আনারস খেলে এ রোগ রোগ হওয়ার সম্ভাবনা ৩০% পর্যন্ত কমে যায়। এতে সুস্থ থাকে আমাদের চোখ।

হজম শক্তি বাড়ায়ঃ আনারস আমাদের হজমশক্তি বৃদ্ধি করতে বেশ কার্যকরী। আনারসে রয়েছে ব্রোমেলিন। যা আমাদের হজমশক্তিকে উন্নত করতে সাহায্য করে। বদহজম বা হজমজনিত যেকোনো সমস্যা থেকে মুক্তি পেতে আনারস প্রতিদিন খাওয়া অত্যন্ত জরুরি।

রক্ত জমাটে বাধা দেয়ঃ দেহে রক্ত জমাট বাঁধতে দেয় এই ফল। ফলে শিরা ধমনীর (রক্তবাহী নালি) দেয়ালে রক্ত না জমার জন্য সারা শরীরে সঠিকভাবে রক্ত যেতে পারে। হৃদপিণ্ড আমাদের শরীরে অক্সিজেনযুক্ত রক্ত সরবরাহ করে। আনারস রক্ত পরিষ্কার করে। হৃদপিণ্ডকে কাজ করতে সাহায্য করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *