অফবিট

ভগবান শ্রীকৃষ্ণের মুকুটে কেন ময়ূর পালক থাকে?

নিউজ ডেস্কঃ ভগবান শ্রীকৃষ্ণের মুকুটে একটি ময়ূর পালক থাকে বলে আমরা জানি।তবে কেন এই ময়ূরের পালক শ্রীকৃষ্ণের মুকুটে থাকে সেটার কারন কি জানেন আপনারা।তাহলে জেনে নিন কেন শ্রীকৃষ্ণ তার মুকুটে ময়ূরের পালক থাকে।

শ্রীকৃষ্ণ একদিন বিকেলে গবাদি পশুর পাল যান  তখন তিনি দেখেন যে  তাঁর সঙ্গীরা ঘুমে মগ্ন।এই দেখে  কৃষ্ণ একাই  গোবর্ধন পাহাড়ের দিকে এগিয়ে গেলেন । আর তখন শ্রীকৃষ্ণ ভাবলেন যে কী করে সঙ্গীদের নিদ্রাভঙ্গ করা যাবে |তাই তিনি তাদের নিদ্রাভঙ্গ  করার জন্য তার বাঁশি বাজাতে শুরু করেন। তাঁর এই বাঁশির সুরে একদল ময়ূর তাদের  অপূর্ব নৃত্য  শুরু করল।তারপর ময়ূররাজ কৃষ্ণের কাছে এগিয়ে এলেন এবং কৃষ্ণের চরণকমলে মুখ গুঁজে দিলেন | এতে ভগবান কৃষ্ণ বুঝতে পারলেন যে ময়ূররাজ তাঁকে  তাদের সাথে নাচের জন্য প্রার্থনা করছেন |ময়ূররাজের প্রার্থনা স্বীকার করে ময়ূরদের সাথে নাচতে শুরু করলেন স্বয়ং শ্রীকৃষ্ণ| তারপর এই দীর্ঘক্ষণ নাচের পরে ময়ূররাজ কৃষ্ণের পায়ে তার  পালক নিবেদন করলেন  এবং  প্রার্থনা করলেন যে তিনি যাতে তার এই পালন শিরোভূষণ করেন।

শ্রীকৃষ্ণ ময়ূররাজের এই প্রার্থনা স্বীকার করলেন এবং তার মুকুটে স্থান দিলেন ময়ূরপুচ্ছের।এরপর শ্রীকৃষ্ণ  জানান যে  তিনি এই পালক চিরকাল  তার মুকুটে ধারণ করবেন এবং  এই স্থান কোনদিন অন্য কোন প্রাণীর পালক নিতে পারবে না ।  এছাড়াও আবার মনে করা হয় যে শ্রীকৃষ্ণ ময়ূরের পেখমে পরিধান করে জীবনের সব রঙ ধারণ করার প্রতীক হন।কারন ময়ূরের পেখমে প্রাথমিক সাতটি রঙের সবকটিই থাকে। তাই মানা হয় যে  ভগবান কৃষ্ণ সারা বিশ্বকে ধারণ করে আছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *