ভারতে কবে কোথায় প্রথম বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়?

নিউজ ডেস্কঃ দ্বাদশ শতাব্দীতে  ধ্বংসস্তূপে হিসাবে পড়ে থাকা নালন্দা বিশ্ববিদ্যালয় এককালে এশিয়াতে সবচেয়ে সুপরিচিত শিক্ষাপ্রতিষ্ঠান ছিল। ভারতের এই  সুপ্রাচীন বিশ্ববিদ্যালয়টি  ৪১৩ খ্রীষ্টাব্দে প্রতিষ্ঠিত হয়েছিল।দ্বাদশ শতাব্দীতে ধ্বংস হয়ে যাওয়া এই প্রাচীন বিশ্ববিদ্যালয়কে পুনরুজ্জীবিত করার জন্য ভারতীয় পার্লামেন্ট ২০১০ সালে একটি বিল পাস করে।আবার পুনরুজ্জীবিত হয় নালন্দা -১লা সেপ্টেম্বর ২০১৪ তারিখে নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন প্রতিষ্ঠানের আচার্য হিসেবে দায়িত্ব গ্রহণ করেছিলেন।

কলিকাতা বিশ্ববিদ্যালয়

এদেশের প্রথম বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য  ১৮৫৭ সালে  ‘দ্য ক্যালকাটা ইউনিভার্সিটি অ্যাক্ট’ লাগু হয়।সেই সময় ৪১ জন সদস্যদেরকে নিয়ে একটি সেনেট গঠন করে  ভারতের প্রথম বিশ্ববিদ্যালয়, ‘দ্য ক্যালকাটা ইউনিভার্সিটি’ প্রতিষ্ঠার কাজ শুরু করা হয়।২৪ শে জানুয়ারি,১৮৫৮ সাল থেকে  শুরু করে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের কাজ।তবে কেন   কলকাতা ও মুম্বইয়ের মধ্যে কলকাতাকেই প্রথম বেছে নেওয়া হয়েছিল? কারন সেই সময় ব্রিটিশ শাসনাধীন ভারতের রাজধানী ছিল কলকাতা। কলকাতা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সময়ে পশ্চিমে লাহোর থেকে পূর্বে রেঙ্গুন (এখন মায়ানমারের রাজধানী) এবং দক্ষিণে শ্রীলঙ্কা পর্যন্ত অর্থাৎ গোটা উপমহাদেশটাই ছিল কলকাতা বিশ্ববিদ্যালয়ের  আয়ত্তাধীনে।

এই বিশ্ববিদ্যালয়ের প্রথম চান্সেলর ছিলেন সেই সময়ের ভারতের গভর্নর জেনারেল লর্ড ক্যানিং এবং ভাইস-চ্যান্সেলর ছিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি স্যার জেমস উইলিয়াম কলভিল।এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রথম স্নাতক ছিলেন বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় এবং যদুনাথ বসু।

Leave a Reply

Your email address will not be published.