কামরাঙ্গা খাওয়াই খুবই উপকারী ডায়াবেটিসের রোগীদের জন্য

নিউজ ডেস্ক: বর্তমান দিনে বহু মানুষই ডায়াবেটিসের সমস্যা ভোগে। যার কারনে খাদ্য তালিকায় খাবার রাখা নিয়ে আসে বাছবিচার।আর এই বাছবিচারের থেকে বাদ পড়ে না ফলও।তবে ফলের মধ্যে থাকে বহু পুষ্টিকর উপাদান যা আমাদের শরীরের জন্য প্রয়োজনীয়।এইজন্য খাদ্যতালিকায় এমন ফল রাখা উচিত যাতে পুষ্টিকর উপাদানও পাওয়া যায় পাশাপাশি ডায়াবেটিসও নিয়ন্ত্রণে থাকে। কোন কোন ফল খাওয়া উচিত ডায়াবেটিস রোগীদের?

পেয়ারাতে থাকে ফাইবার যা দীর্ঘক্ষণ পেট ভর্তি রাখে।এছাড়াও এর মধ্যে রয়েছে ভিটামিন সি ও ভিটামিন এ এবং এই ফলের গ্লুকোজ ইনডেক্স কম থাকার কারনে এটি অত্যন্ত উপকারী।এইজন্য ডায়াবেটিস রোগীদের পক্ষে পেয়ারা খাওয়া খুবই উপকারী।

কামরাঙ্গা খাওয়াই খুবই উপকারী ডায়াবেটিসের রোগীদের জন্য। কামরাঙ্গার  কাসুন্দি দিয়ে মেখে খেলে যেমন তার স্বাদ  ভাল লাগে, তেমনই তা আমাদের শরীরের পক্ষে উপকারি।

কিউইর  মধ্যে থাকে বিভিন্ন ধরনের উপাদান যেমন ভিটামিন সি, অ্যান্টি ইনফ্লেমেটারি, অ্যান্টি অক্সিডেন্টের ইত্যাদি উপাদান। যা ডায়াবেটিসের রোগীদের জন্য  খুবই ভাল।তাই যারা ডায়াবেটিসের সমস্যায় ভুগছে তারা খান এই ফল।

আপেলে থাকা উপাদান যেমন আমাদের পুষ্টির চাহিদা  মেটায় তেমনই এটি আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতেও সহায়তা করে।তাই আপেল খাওয়া খুবই উপকারী।এমনকি এই ডায়াবেটিসের রোগীদের জন্যও উপকারি।

– কমলালেবু আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতাকে বৃদ্ধি করতে সহায়তা করে।তাই ডায়াবেটিসের রোগীদের পক্ষে কমলালেবু খাওয়া খুবই ভাল।

ভুলেও তাকাবেন না এই ফলগুলির দিকে!

বিশেষজ্ঞদের মতে, ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের  সবেদা, আঙুর, আম, লিচু ইত্যাদি ফল খাওয়া একদমই উচিত নয়।তবে যদি খান এইসব তাহলে তা  কম খাওয়ারই পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। এমনকি কলাও খাওয়া উচিত নয় বলে জানাচ্ছেন  চিকিৎসকরা।

Leave a Reply

Your email address will not be published.