ডিফেন্স

কিভাবে রাশিয়ার জনগনের সামনে জাতীয় নায়ক হয়ে গেছিলেন পুতিন?

নিউজ ডেস্কঃ পুতিন যে সাহসের পরিচয় দেখিয়েছে তাতে ইতিমধ্যে পৃথিবীর তাবড় তাবড় দেশ রাশিয়ার সঙ্গ না দিলেও রাশিয়ার বিরুদ্ধে কথা বলার সাহস দেখাবেনা আর। তবে জানেন কি প্রেসিডেন্ট হওয়ার আগে পুতিন রাশিয়ার জন্য একাধিক অপারেশানে নিযুক্ত ছিলেন? প্রচুর বিদ্রোহীদের শায়েস্তা করতে একাধিক পদক্ষেপ গ্রহন করেছেন তিনি।

সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাবার পর চেচেনিয়া নামে একটি প্রদেশের বিদ্রোহীরা প্রায়ই রাশিয়ার রাজধানী মস্কোতে আক্রমন করত। এদের শিক্ষা দেওয়ার জন্য কেজিবির(রাশিয়ার গুপ্তচর সংস্থা) এক এজেন্ট এক প্ল্যান তৈরি করে। এই এজেন্ট চেচেন সেজে বিদ্রোহীদের বোঝালো মস্কোর একটি বিল্ডিংয়ে আক্রমণ করতে, এবং বিদ্রোহীরা সেটাই করল। এরপর ততকালীন রাশিয়ার প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী রাশিয়ার সুরক্ষা বিভাগের প্রধানের সাথে আলোচনা করে চেচেনিয়াতে প্রায় ২০,০০০ রাশিয়ান সেনা পাঠায় যারা ঘরে ঢুকে ঢুকে বিদ্রোহীদের হত্যা করে।

ঘটনাক্রমে সেই কেজিবি এজেন্টই রাশিয়ার সুরক্ষা বিভাগের প্রধান ছিল। এই ঘটনা সেই ব্যাক্তিটিকে রাশিয়ার জনগনের সামনে জাতীয় নায়ক বানিয়ে দেয়। ব্যাক্তিটি আর কেউ নয় রাশিয়ার বর্তমান প্রেসিডেন্ট স্বয়ং ভ্লাদিমির পুতিন। চেচেন বিদ্রোহীরা লুকিয়ে আক্রমন করে সরে যেত কোন প্রমান থাকত না। সেই জন্য ভ্লাদিমির পুতিন এই প্ল্যান তৈরি করেছিল।কোন ঠান্ডা ঘরে বসে রাজনীতি করা নয় বরং যুদ্ধের ময়দান থেকে উঠে আসা কেজিবির এক ঘাতক ও অসম্ভব ঠান্ডা মাথার লিডার মিঃ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *