লাইফস্টাইল

সহজ পদ্ধতিতে ঘরেই তৈরি করুন বাটি পিঠে

নিউজ ডেস্ক –  শীতকালে পিঠে এখানে এমন কোন ব্যাক্তিকে দুরবিন দিয়ে খুজতে হবে।  অর্থাৎ শীতের মরসুমে রোদে বসে পিঠে খাওয়ার মজাই আলাদা। কিন্তু সমস্যা হচ্ছে অনেকেই পিঠে তৈরি করতে পারেন না।  এক্ষেত্রে বাইরের অপরিচ্ছন্ন ভাবে তৈরি করা পিঠের উপরে নির্ভর করে থাকতে সকলকে।  তবে এবার খুব সহজ পদ্ধতিতে বাড়িতে বসে তৈরি করা যাবে সুস্বাদু ও স্বাস্থবান পিঠে। উপকরণ :- 

————-

১) চালের গুঁড়া দেড় কাপ

২) লবণ পরিমাণমতো

৩) বেকিং পাউডার হাফ চামচ

৪) রিফাইন তেল এক চামচ

৫) দুধ ১ লিটার

৬) এলাচ চারটে

৭) নলেন গুড় ৫০০ গ্রাম

পদ্ধতি :- সহজ পদ্ধতিতে পিঠে  বানাতে গেলে প্রথমে  একটি বাটিতে দেড় কাপ চালের গুঁড়ো নিয়ে তার উপর থেকে ২ চামচ লবণ ছিটিয়ে দিতে হবে।  এরপর সে মিশ্রনটিকে মাখার জন্য অল্প অল্প উষ্ণ গরম জল দিয়ে ভালো করে মেখে রাখতে হবে। এরপরে জিনিসটিকে না ঘন না একদম পাতলা মাঝামাঝি এক তরলে আনতে হবে।  এরপরই তার মধ্যে হাফ চামচ বেকিং পাউডার ও এক চামচ রিফাইন তেল দিতে হবে।  এরপর এই মিশ্রণটি ভালো করে মেশান হয়ে গেলে পিঠে বানানো শুরু করতে হবে। তার জন্য একটি গোল টাইপের প্যানে যেটি সহজেই বাজারে কিনতে পাওয়া যায়। এবার তার মধ্যে অল্প তেল দিয়ে চামচে করে একটু একটু করে চালের গুঁড়ো দিয়ে তৈরি করে রাখা তরলটি দিতে হবে।  এরপরই ৫ মিনিট ঢেকে রাখলে সেই পিঠে  আগুনের ভাপে সিদ্ধ হয়ে গেলে সেটি তুলে নিতে হবে।  এইভাবে সম্পূর্ণ পিঠে তৈরি  করতে হবে।  

পরবর্তীতে,  একটি পাত্রে ১ লিটার দুধ নিয়ে ভালো করে ফুটাতে হবে। দুধ ফুটে উঠলে তার মধ্যে চারটি গোটা এলাচ দিতে হবে।  এরপরে দুটিকে ৮ মিনিট ফুটিয়ে তার মধ্যে আগে থেকে গুঁড়ো করে রাখা নলেন গুড় দিতে হবে। এরপরই ভালো করে নাড়ানোর পর গুড় দুধের সঙ্গে ভালো করে গলে গেলে  সেটি আগে থেকে তৈরি করে রাখা পিঠের উপর ছেঁকে দিতে হবে। ছাঁকনিতে দিয়ে ছেঁকে নিতে হবে যাতে গুড়ের অংশ বা এলাচগুঁড়ো না পরে।  এরপরে সেটি ঠান্ডা হয়ে গেলে সকলকে পরিবেশন করতে হবে।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *