লাইফস্টাইল

ঘরোয়া উপায়ে ত্বকের রুক্ষতা সারাতে যে পাঁচটি করবেন

নিউজ ডেস্কঃ রুক্ষ ত্বকে দেখতে করোরই ভালো লাগে না। এতে মুখের সৌন্দর্যটা অনেকটা হ্রাস পায়।তাই রুক্ষ ত্বক থেকে মুক্তি পাওয়াটা জরুরী।কিন্তু কিভাবে? কারন এই সমস্যা থেকে মুক্তি পেতে বাইরের প্রোডাক্ট ব্যবহার করলে তা অনেক সময় ক্ষতির কারন হয়ে দাঁড়ায়।তাই বাইরের প্রোডাক্ট যতটা সম্ভব এড়িয়ে চলায় ভালো ত্বকের পক্ষে।আর এই সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলুন ঘরোয়া কিছু টিপস।যা এই রক্ষ ত্বক দূর করে ত্বকের সৌন্দর্যটা বৃদ্ধি করতে সাহায্য করবে।তাহলে এবার জেনে নেওয়া যাক এই টিপসগুলি।

. ক্লিনজার ব্যবহার
ত্বকের জন্য ক্লিনজার ব্যবহার করা অত্যন্ত প্রয়োজনীয়।আর এর জন্য একটি তুলোকে ঠান্ডা দুধে ভিজিয়ে নিয়ে মুখ পরিষ্কার করে নিন৷ এতে ত্বক মসৃণ থাকতে সাহায্য করবে৷

. স্ক্রাব ব্যবহার
ত্বকের জন্য স্ক্রাব করা প্রয়োজনীয়।কারন এটি ত্বকের মৃত কোষকে দূর করতে সাহায্য করে।আর বাড়িতে বসেই বানিয়ে নিন এই স্ক্রাবার।এর জন্য লাগবে দুই  চামচ পাকা কলার পেস্ট নিয়ে তাতে দুই  চামচ আপেল পেস্ট এবং এক চামচ মধু ভালো করে মিশিয়ে নিয়ে।মুখে ম্যাসাজ করুন  দুই মিনিটের জন্য। তারপর হালকা গরম জল দিয়ে ধুয়ে নিন মুখ।

. টোনার ব্যবহার
রূপচর্চার ক্ষেত্রে গোলাপ জলের বিকল্প হয় না এটি একটি টোনার হিসেবে কাজ করে।তাই একটি পাত্রে ১/২ লিটার জল নিয়ে তাতে ৫টি ডিস্টিল ওয়াটার এবং ৮টি গোলাপের পাপড়ি নিয়ে এইগুলিকে হালকা আঁচে ফুটিয়ে নিন৷দেখবেন যখন জলের রং প্রায় বেগুনি হয়ে আসবে, তখন  গ্যাস বন্ধ করে ঠান্ডা করে নেবেন।তারপর ওই জলটিকে ছেঁকে নিন।তারপর রোজ ২-৩ বার এই জল ব্যবহার করতে পারেন।এটি ত্বকের পক্ষে উপকারি। এই জলকে  এক মাস ধরে ফ্রিজে রেখে ব্যবহার করতে পারেন।

. ময়েশ্চারাইজার ব্যবহার
রোজ রাতে শোয়ার আগে উষ্ণ গরম করে নিন আমন্ড অয়েল কিংবা ভার্জিন অলিভ অয়েল।তারপর ওই তেল ত্বকে ম্যাসাজ করুন।

. ফেসপ্যাক ব্যবহার
ত্বকের সৌন্দর্যটা বৃদ্ধি করতে তো ফেসপ্যাক করাটা জরুরী।তার এই ফেসপ্যাক বাড়িয়ে বানিয়ে ফেলুন।এর জন্য একটি পাত্রে মালাই বা ফ্রেশ বাটার মিল্কের নিয়ে তাতে এক চিমটি হলুদ গুঁড়ো ভালো করে মিশিয়ে নিন।তারপর ওই পেস্টটি মুখে লাগিয়ে রাখুন ১০ মিনিটের জন্য।তারপর হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।এছাড়াও পাকা অ্যাভাকাডো নিয়ে সেটিকে ভালো করে পেস্ট করে নিয়ে মুখে লাগিয়ে রাখুন ১০-১৫ মিনিটের জন্য।তারপর হালকা গরম জল দিয়ে মুখে ধুয়ে ফেলুন। এটি ত্বককে ময়েশ্চারাইজ করতে কার্যকরী ভূমিকা পালন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *