ডিফেন্স

সীমান্তে ভারতের এই অত্যাধুনিক টেকনোলোজি এবার একেবারে ঝলসে দেবে পাকিস্তানের সেনাদের

নিউজ ডেস্কঃ পাকিস্তানের বিরুদ্ধে পদক্ষেপ নিতে একের পর এক পদক্ষেপ গ্রহন করছে ভারতবর্ষ। বিশেষ করে সীমান্তে। কারন আফগানিস্থানে তালিবান ক্ষমতায় আসার পর ভারতবর্ষ কিছুটা হলেও চিন্তা বেরেছে ভারতবর্ষের। আর সেই কারনে সীমান্তে পাহারাও বাড়ানো হয়েছে। 

সীমান্তে লেজার ওয়াল। পাঞ্জাব সীমান্তে রয়েছে এই বিশেষ অয়াল। জঙ্গি অনুপ্রবেশ রুখতে এই পাঁচিল বসানো রয়েছে। ভারত পাক সিমান্তের প্রচুর স্থানে কাটা তারের বেড়া নেই, বিশেষ কিছু কারন বশত সেখানে কাটা তার দেওয়া যায়নি। সেইসব স্থানে পাহারা দেন বি এস এফ জওয়ানরা। কিছু সুত্রের অভিযোগ যে সীমান্তরক্ষী বাহিনীর নজর গলেই সেই সব জায়গা দিয়েই ভারতে অনুপ্রবেশ হয়। নাশকতার উদ্দেশে এখান দিয়েই ভারতে ঢুকে পড়ে জঙ্গিরা।

তাই বেশ কিছু বছর আগেই সীমান্তের এই সব অঞ্চলে লেজার পাঁচিল দিয়ে ঘিরে ফেলার সিদ্ধান্ত হয়। পাঠানকোট জঙ্গি হামলার পর এর দ্রুত তোড়জোড় শুরু হয়।

সূত্রের খবর অনুযায়ী স্যাটেলাইট নির্ভর সিগন্যাল কম্যান্ড সিস্টেম কাজে লাগিয়ে সীমান্তের ওই এলাকা গুলিতে নজরদারি চলে। এরই মধ্যে পঞ্জাবের সীমান্ত অঞ্চলে আটটি অনুপ্রবেশের শনাক্তকরণ সিস্টেম রয়েছে। মোট ১২ টি এই সিস্টেম রয়েছে।সুত্রের মতে পঞ্জাব ছাড়াও জম্মু-কাশ্মীর, রাজস্থান ও গুজরাতে ভারত-পাক সীমান্ত বরাবর এই লেজার প্রাচীর বসবে। নিরাপত্তা আঁটসাট করতে সীমান্তে কোনওরকম ফাঁকফোকর রাখতে চান না বিএসএফ কর্তারা। প্রথম পর্যায়ে একডজন লেজার প্রাচীর বসলেও, অদূর ভবিষ্যতে সবমিলিয়ে ৪৫টি জায়গা লেজার প্রাচীর বসতে চলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *