ডিফেন্স

৪৮ বিলিয়ন মার্কিন ডলার খরচ করে ষষ্ঠ প্রজন্মের মিসাইল আনতে চলেছে জাপান। ১৮০০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা সহ্য করার পাশাপাশি আর কি কি ক্ষমতা থাকছে?

নিউজ ডেস্কঃ পৃথিবীতে এমনই এক দেশ আছে যারা রাতারাতি যেকোনো দেশকে হুমকি দেওয়ার পাশাপাশি ধ্বংস করে দিতে সক্ষম। যাদের কাছে পরমাণু বোমা না থাকলেও রাতারাতি পরমাণু বোমা তৈরি করে দিতে সক্ষম। আর সেই কারনেই এশিয়ার অন্যতম শক্তিশালি রাষ্ট্র বলা হয়ে থাকে। আর তাহল জাপান। পৃথিবীর বুকে এমন এক দেশ যা এতো কম জনসংখ্যা থাকলেও চীন তাদেরকে যমের মতো ভয় করে চলে। এশিয়ার এমন এক দেশ যাদের কাছে একাধিক অত্যাধুনিক টেকনোলোজি থাকার পাশাপাশি বিরাট কিছু ভয়ঙ্কর যুদ্ধাস্ত্র রয়েছে।

পঞ্চম প্রজন্মের পর এবার ষষ্ট প্রজন্মের যুদ্ধবিমান সার্ভিসে নিয়ে আসতে চলেছে জাপান। সারা এশিয়ার দেশ গুলির ঘুম কেড়ে নেওয়ার পাশাপাশি এবার তারা সারা পৃথিবীর ঘুম কাড়তে চলেছে। আসলে তাদের হাতে থাকা যুদ্ধবিমান গুলি যে কতোটা ভয়ঙ্কর তা একাধিকবার টের পেয়েছে রাশিয়া। কারন রাশিয়ার বেশ কিছু বিমানকে তারা কুকুরের মতো তারা করেছে বহুবার। আর সেই কারনে জাপানকে যমের মতো ভয় করে চলে রাশিয়া থেকে শুরু করে চীন।

জাপানের মিস্টুবিসি ইন্ডাস্ট্রির তৈরি ষষ্ঠ প্রজন্মের নতুন যুদ্ধবিমান সার্ভিসে আনতে চলেছে জাপান। এই যুদ্ধবিমানটির নাম F-X “গডজিলা”। এই প্রজেক্টের জন্য তারা খরচ করতে চলেছে ৪৮ বিলিয়ন মার্কিন ডলার। আমেরিকার লকহিড মার্টিন ও বোয়িং এবং ব্রিটেনের BAE সিস্টেম এই প্রজেক্টে যুক্ত রয়েছে। পাশাপাশি সুত্রের খবর আমেরিকার F-22 ও F-35 এর মিক্সড যুদ্ধবিমান এটি। এর ইঞ্জিন বিশেষ ধাতু দিয়ে তৈরি করা হতে চলেছে যা  ১৮০০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা সহ্য করতে সক্ষম। অত্যাধুনিক গ্যালিয়াম নাইট্রাইড AESA রেডার ব্যবহার করা হবে এই যুদ্ধবিমানে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *