অফবিট

মানবজাতির কল্যাণ এবং ন্যায়নীতি প্রতিষ্ঠার জন্য মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাবের দিনই হল জন্মাষ্টমী

নিউজ ডেস্কঃ এই বছর ৩০ শে আগস্ট ঘরে ঘরে বিশেষ করে ধর্মস্থানগুলিতে উদযাপন করা হবে জন্মাষ্টমী।সারা দেশ জুড়ে বিভিন্ন নিয়মরীতি  মেনে পালন করবে এই দিনটিকে।এই জন্মাষ্টমী মাহাত্ম্য আমাদের সবার কাছে অনেক বেশি।কিন্তু বলুন তো  জন্মাষ্টমী আমাদের কাছে এতটা গুরুত্বপূর্ণ কেন? কি হয়েছিল ওই দিনে? জন্মাষ্টমী পালন করা হয় ভাদ্র মাসে কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে।কারন ওই দিনটিতে দেবকী তার অষ্টম সন্তানের জন্ম দেয় মথুরায় কংসের কারাগারে।

আর এই সন্তানটি ছিল বিশ্নুর আরেক অবতার ভগবান শ্রীকৃষ্ণ যিনি এই মর্তে আবির্ভূত হয়েছিলেন দুষ্টের দমন করতে।কারন সনাতন মতে বলায় যে পাশবিক শক্তি যখন ন্যায়নীতি, সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয়েছিল, তখন সেই শক্তিকে দমন করে মানবজাতির কল্যাণ এবং ন্যায়নীতি প্রতিষ্ঠার জন্য মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটে।আর তাই সেই সময় শ্রীকৃষ্ণের মামা কংস পৃথিবীবাসীর উপর খুব অত্যাচার করতেন।

এই অত্যাচারের থেকে পৃথিবীবাসীরকে বাঁচাতে বাসুদেব এবং দেবকি অষ্টম সন্তান হিসাবে পৃথিবীতে আবির্ভূত হন শ্রীকৃষ্ণ। আর আকাশবাণী অনুযায়ী দেবকীর অষ্টম সন্তান কৃষ্ণের হাতেই কংসের বধ হয়েছিল।এইভাবেই কৃষ্ণ দুষ্টদের দমন করে পৃথিবীবাসীকে রক্ষা করে।তাই এই দিনেটে দুষ্ট দমনকারী বিষ্ণুর অবতার শ্রীকৃষ্ণ পৃথিবীতে  আবির্ভূত হওয়ার জন্য পালন করা হয়।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *