ডিফেন্স

নৌবাহিনী এবং বিমানবাহিনীর জন্য জেনারেল বিপিন রাওয়াতের পদটি ভবিষ্যতে উঠে যাওয়ার সম্ভবনা প্রবল

নিউজ ডেস্কঃ ভারতবর্ষের সীমান্তে চলতি সমস্যা গুলির উপর নজর রেখে বেশ কিছু পরিবর্তন করা হচ্ছে সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমানবাহিনীতে। আসলে এই তিন বাহিনীর উপর নজর রাখা এবং যাতে একসাথে কাজ করে দ্রুততার সাথে শত্রুপক্ষকে জবাব দিতে পারে তার উপরই নজর দেওয়া হচ্ছে।

ভারতের সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমানবাহিনীকে একসাথে করার জন্য যে পদ তৈরি হয়েছে অর্থাৎ CDS বা ডিফেন্স স্টাফ পদটি। ভারতের প্রথম CDS হন জেনারেল বিপিন রাওয়াত। কিন্তু সামরিক বিশেষজ্ঞদের মতে এতে ঝামেলা সৃষ্টি হওয়ার প্রচুর কারন রয়েছে। কিছুদিন আগে বিপিন রাওয়াত জানিয়েছেন যে বিমানবাহিনী হল সেনাবাহিনীর সাপোর্টিং বাহিনী, আর এর কাউন্টারে বায়ুসেনার চীফ রাকেশ ভাদুরিয়া জানান যে বিমানবাহিনী কোন সাপোর্টিং আর্ম নয়, যে কোন যুদ্ধ ক্ষেত্রে বায়ুসেনার ভূমিকা হল গুরুত্বপূর্ণ। অর্থাৎ একটা কথা খুব স্পষ্ট যে বিমানবাহিনীর CDS এর সাথে একমত নয় বরং ক্ষুব্ধ। অন্যদিকে নৌসেনার আরও একটি যুদ্ধজাহাজ এখনও পর্যন্ত অনুমোদন না হওয়ার পেছনেও বীপিন রাওয়াতই রয়েছেন। কারন তিনি জানিয়েছিলেন যে এয়ারক্রাফট ক্যারিয়ার নাহলে SSN যে কোন একটা, কারন বাজেটের সমস্যা রয়েছে। নৌসেনা আরও একটা যুদ্ধজাহাজ কতটা জরুরী তা এখন কল্পনাও করা যাবেনা। 

অর্থাৎ সামরিক বিশেষজ্ঞদের মতে একটা কথা খুব স্পষ্ট যে নৌবাহিনী এবং বিমানবাহিনী CDS এর উপর খুশি নয়। অদূর ভবিষ্যতে যদি CDS পরিবর্তন হয় অথবা পদটাই উঠে যায় তাহলে অবাক হবার কিছু থাকবে না এমনটাই মত আন্তর্জাতিক মহলের একাংশের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *