ডিফেন্স

ষ্টীল দিতে অস্বীকার। রাশিয়ার কারনেই ভারতবর্ষের প্রথম যুদ্ধজাহাজ দেরী করে সার্ভিসে আসছে। পেছনে কি চীন?

নিউজ ডেস্কঃ রাশিয়ার যে ভারতবর্ষের বন্ধু তা কমবেশি সকলেরই জানা। একটা সময় ছিল যখন সারা পৃথিবীর বিরুদ্ধে গিয়ে ভারতবর্ষকে সাহায্য করেছিল রাশিয়া। আমেরিকার জাহাজের বিরুদ্ধে রাশিয়া ভারতের হয়ে সাবমেরিন পাঠিয়েছিল। কিন্তু জানেন কি এর পেছনেও রয়েছে অনেক কাহিনী অর্থাৎ সেইসময় রাশিয়ার থেকে প্রচুর অরথ দিয়ে অস্ত্র ক্রয় করত ভারতবর্ষ। রাশিয়ার অস্ত্রের প্রধান এবং সবথেকে বড় কাস্টমার ছিল ভারতবর্ষ। তবে এখন প্রচুর অস্ত্র ক্রয় করা হচ্ছে আমেরিকা এবং ফ্রান্সের মতো দেশ থেকে অর্থাৎ অস্ত্রের গুনমান বিচার করে। কিন্তু আজকাল ভারতবর্ষকে অনেক কিছুই দিতে বা একাধিক টেকনোলোজি দিতে অস্বীকার করছে রাশিয়া।

কিছুদিনের মধ্যেই ভারতবর্ষের নৌসেনার সার্ভিসে আসবে আন এন এস ভিক্রান্ত। কিন্তু এই যুদ্ধজাহাজটি ভারতবর্ষের হাতে আসতে অনেক দেরি করেছে। কিন্তু এই দেরি করার পেছনের কারন জানেন কি?

আসলে এই যুদ্ধজাহাজ তৈরি করতে যে সাধারন স্টিল ব্যবহার করা হয়না, এর জন্য দরকার হয় বিশেষ ধরনের স্টিলের। AB2 গ্রেড স্টিল। কিন্তু এই যুদ্ধজাহাজটি তৈরি করার সময় এই স্টিল দিতে অস্বীকার করে রাশিয়া। আর ঠিক তখন বিরাট সমস্যার সম্মুখীন হয় ভারতবর্ষ। কিন্তু ডি আর ডি ও থাকার জন্য সেভাবে অসুবিধার সম্মুখীন হতে হয়নি নৌবাহিনীকে। যুদ্ধজাহাজ তৈরি করার জন্য দেশীয় সংস্থা ডি আর ডি ও তৈরি করে DMR-249B।

কিন্তু রাশিয়া এই স্টিল দিতে অস্বীকার করার জন্য যুদ্ধজাহাজ তৈরি করতে ২ বছর সময় বেশি লেগে যায়।নাহলে এতদিনে ভারতবর্ষের নৌসেনার সার্ভিসে থাকত এই যুদ্ধজাহাজ। রাশিয়া স্টিল বানাতে পিছিয়ে গেছিল বলেই ভারতবর্ষ নিজে স্টিল তৈরি করতে পারেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *