ডিফেন্স

ভারতবর্ষের হাতে এশিয়ার অন্যতম ইলেকট্রনিক ওয়ারফেয়ার ক্ষমতা সম্পন্ন যুদ্ধবিমান

নিউজ ডেস্কঃ মিগ ২৯। রাশিয়ার এই যুদ্ধবিমানটি ক্রয় করার সময় বিরাটভাবে সমালোচনা করা হয়েছিল। পুরনো এই যুদ্ধবিমান ক্রয় করলে দেশের সেনাবাহিনীকে বিপদে পরতে হতে পারে বলা হয়েছিল। সেইসময় ভেবে দেখাই হয়নি যে এই যুদ্ধবিমান গুলি পুরনো হলেও রাশিয়া সেইভাবে ব্যবহার করেনি, ফলে ভারতবর্ষের হাতে আসলে তা লাভই হবে, অপরদিকে যুদ্ধবিমান গুলি ভারতের নৌবাহিনীর হাতে আসার পর বিরাটভাবে আপগ্রেড করা হয়েছে এবং একাধিক অত্যাধুনিক টেকনোলোজি ও ইন্সটল করা হয়েছে।

বর্তমানে ভারতবর্ষের হাতে থাকা এশিয়ার অন্যতম ইলেকট্রনিক ওয়ারফেয়ার ক্ষমতা সম্পন্ন যুদ্ধবিমান। ডি আর ডি ও এবং ইসরায়েল যৌথভাবে এর কিছু পরিবর্তন করেছে। তার মধ্যে এই দুই দেশের যৌথভাবে তৈরি এর ডি-২৯ ইলেকট্রনিক ওয়ারফেয়ার সুইট। খুব কম দেশের হাতেই এই ধরনের জ্যামার রয়েছে যা Solid State Transmit / Receive Unit (SSTRU) ব্যবহার করে। 

আসলে এই সিস্টেমটির কাজ করার পদ্ধতি বাকি জ্যামিং সিস্টেমের থেকে অনেক আলাদা। কারন এটি বাকি জ্যামারের মতো একটি নির্দিষ্ট ফ্রিকুয়েন্সি ব্যবহার করেনা, এটি অনেক বেশি ফ্রিকুয়েন্সি ব্যবহার করে সরাসরি জ্যামিং করতে পারে। অন্যদিকে এর ইলেকট্রনিক সাপোর্ট মেজর রেডারের সঠিক স্থান নির্ধারণ করতে সাহায্য করে।

মিগ-২৯ইউপিজি এর ডি-২৯ ই-ডব্লু সুইট রাফালের স্পেকট্রা এবং রাশিয়ার  এফ-৩৫ এর ইলেকট্রনিক ওয়ারফেয়ারের পর এশিয়ার সর্বাধুনিক হল মিগ ২৯ এর এই ই-ডব্লু সুইট। 

তবে ভারতের থাকা এই মিগ-২৯ইউপিজির দরকার শুধু উত্তম এসা রেডার এবং অস্ত্র ১ ও ২ বিভিআর মিসাইল। তাহলেই পাক এফ-১৬, জেএফ-১৭ বা চাইনিজ জে-১০ এবং জে-১১ কে যেকোনো মুহূর্তে ধ্বংস করে দিতে সক্ষম হবে এই যুদ্ধবিমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *