ডিফেন্স

সীমান্ত লাগোয়া স্থানে মোতায়েন। ভারতবর্ষের অন্যতম শক্তিশালী পৃথ্বী মিসাইল গুলির রেঞ্জ কত জানেন?

নিউজ ডেস্কঃ পৃথ্বী মিসাইল DRDO এর তৈরি ভারতের প্রথম দেশীয় মিসাইল। যেটি পৃষ্ঠ থেকে পৃষ্ঠের স্বল্প- পরিসরের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। এই সিরিজটি ভারতীয় সেনাবাহিনী, ভারতীয় বায়ুসেনা এবং ভারতীয় নৌসেনার এই তিনটি প্রতিরক্ষা ব্যবস্থার ব্যবহারের জন্য তৈরি করা হয়েছে। এই সিরিজের মধ্যে থাকা তিনটি ভার্সন তিনটি আলাদা আলাদা প্রতিরক্ষা ব্যবস্থায় ব্যবহার করা হয়ে থাকে যেমন- পৃথ্বী I ( ভারতীয় সেনাবাহিনী), পৃথ্বী II ( ভারতীয় বায়ুসেনা), এবং পৃথ্বী III ( ভারতীয় নৌবাহিনী)। এই এক একটি ভার্সনের ক্ষমতা এক এক রকমের।

পৃথ্বী I- পৃথ্বী সিরিজের এই ভার্সনটি ১৯৯৪সালে  ভারতীয় সেনাবাহিনীর সার্ভিসে আসে । যার ভর ৪,৪০০ কেজি, দৈঘ্য ৯ মিটার এবং ব্যাস ১১০ সেন্টিমিটার। এই মিসাইলটি single- stage liquid-fueled surface-to-surface( ভূমি থেকে ভূমিতে আক্রমণ করতে সক্ষম) ব্যালিস্টিক মিসাইল। এর অপারেশনাল রেঞ্জ ১৫০ কিমি এবং ওয়ারহেড ক্ষমতা ১,০০০ কেজি। পৃথ্বী I মিসাইলটি ১০-৫০ কিমি মধ্যে সঠিকভাবে শত্রুপক্ষকে আঘাত হানতে সক্ষম। ৮ × ৮ টাটা ট্রাকের এর উপরে  রাখা হয়ে থাকে এই মিসাইলটিকে।

পৃথ্বী II- পৃথ্বী II হল single- stage liquid-fueled  মিসাইল। যার  ভর ৪,৬০০ কেজি, দৈঘ্য ৮.৫৬মিটার এবং ব্যাস ১১০ সেন্টিমিটার। ভারতীয় বায়ুসেনাদের ব্যবহৃত এই মিসাইলটির মধ্যে অ্যান্টি  ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রকে ফাঁকি দেওয়ার ক্ষমতা রয়েছে। পৃথ্বী সিরিজের এই মিসাইলের ওয়ারহেড ক্ষমতা ৫০০ কেজি এবং  অপারেশনাল রেঞ্জ ২৫০-৩৫০ কিমি। এছাড়াও এই মিসাইলটিকে ৮×৮ Tata transporter erector launcher এর উপরে  রাখা হয়ে থাকে।

পৃথ্বী III- পৃথ্বী সিরিজের এই মিসাইলটি দুই স্টেজের surface-to-surface ( ভূমি থেকে ভূমিতে আক্রমণ করতে সক্ষম) ব্যালেস্টিক মিসাইল। মিসাইলটিকে  প্রথম পর্যায়ে ১৬ মেট্রিক টন soild-fueled দেওয়া হয় এবং দ্বিতীয় পর্যায়ে liquid-fueled দেওয়া হয়ে থাকে। এই পৃথ্বী III মিসাইলটির ভর ৫,৬০০ কেজি, দৈঘ্য ৮.৫৬মিটার এবং ব্যাস ১০০ সেন্টিমিটার। এই মিসাইলটি ৩৫০ কিমি দূরত্বে জন্য ১০০০ কেজি ওয়ারহেড বহন করতে পারে, ৬০০ কিমি দূরত্বের জন্য ৫০০ কেজি   ওয়ারহেড বহন করতে পারে এবং ৭৫০ কিমি  দূরত্বের জন্য ২৫০ কেজি ওয়ারহেড বহন করতে পারে। আর এই মিসাইলটিকে রাখা হয়ে থাকে  ৮×৮ Tata transporter erector launcher এর উপর। 

এই মিসাইল গুলি যেকোনো সময় চীন এবং পাকিস্তানের ঘুম কেড়ে নিতে পারে। ভারতের দেশীয় প্রযুক্তিতে তৈরি এই মিসাইল গুলি রপ্তানির জন্য কথাবার্তা চলছে। বেশ কিছু ভারতের বন্ধু দেশকে এই মিসাইল রপ্তানি করা হতে পারে বলে সুত্রের খবর।এই মিসাইলগুলি মধ্যে পারমানবিক ক্ষমতা সম্পূর্ণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *