ডিফেন্স

ভারতবর্ষের হাতে আসতে চলা ৩০ টি সাবমেরিনের মধ্যে কত গুলি পরমানু সাবমেরিন থাকবে?

নিউজ ডেস্কঃ আত্মনির্ভর ভারতের ডাকে একের পর এক প্রোজেক্ট তৈরি করছে ভারতবর্ষ। আর সেই কারনে ভবিষ্যতে একাধিক ক্ষেত্রে সুবিধা পাবে ভারতের বিমানবাহিনী থেকে শুরু করে নৌবাহিনী। শুধু তাই নয় নতুন টেকনোলোজি সম্পর্কে জ্ঞান অর্জন করার ফলে পৃথিবীর বহু দেশকে ভারতবর্ষ যুদ্ধবিমান থেকে শুরু করে নৌবাহিনী।

ভারতের হাতে প্রচুর পরিমানে পরমাণু অ্যাটাক সাবমেরিন হাতে আসতে চলেছে।ভারতবর্ষের দেশীয় প্রযুক্তিতে তৈরি হতে চলেছে ভারতের পরমাণু সাবমেরিন গুলি। প্রথমে ৩ টি সাবনেরিন এবং পরে আরও ৩ টি তৈরি করা হবে। তবে একটা কথা বলা বাহুল্য যে এই ৬ টি সাবমেরিনে ৯৫ শতাংশ দেশীয় প্রযুক্তির হতে চলেছে, কিন্তু ফ্রান্স এই সাবমেরিন গুলির ডিসাইন গুলির ব্যাপারে সরাসরি সাহায্য করবে। পরমাণু সাবমেরিনের পাশাপাশি আরও দুই ধরনের সাবমেরিন বোট তৈরি হতে চলেছে। 

প্রথমত আরিহান্ত ক্লাসের ৬ টি বোট সার্ভিসে আসতে চলেছে। যার মধ্যে প্রথম দুটি ইতিমধ্যে তৈরি। আরও দুটি বোট তৈরি হতে চলেছে যা হবে ৭০০০ টনের, বাকি দুটি সাবমেরিন এই সাবমেরিনের দ্বিগুণ হতে চলেছে। অর্থাৎ এস২ (আরিহান্ত), এস-৩ (অরিঘাত) হবে ৬০০০টনের আর এবং এস৪ এবং এস৪* হবে ৭০০০টনের। এস-৫ হবে ১২,০০০-১৩,০০০টনের যা সুপার এসএসবিএন হতে চলেছে। একসাথে ১২-১৪টি কে-৬ আইসিবিএম ক্লাস এসএলবিএম থাকবে। যার রেঞ্জ হবে ১০০০০+কিমি হবে। আর এই গুলি এমআইআরভি ক্ষমতা সম্পন্ন হবে। 

দ্বিতীয়ত ব্যাপার হল পি ৭৫ আই এর পর ভারতবর্ষের নৌবাহিনীর জন্য আরও ৬ টি দেশীয় প্রযুক্তির কনভেনশনাল সাবমেরিন তৈরি করা হবে যা দেশীয় প্রযুক্তির এ আই পি হবে। পি ৭৫ আই এবং পি ৭৫ এর সাবমেরিন গুলি ভারতবর্ষে তৈরি হওয়ার পর ভারতবর্ষ সাবমেরিন তৈরি করার এক বিরাট অভিজ্ঞতা অর্জন করতে চলেছে, যা সাবমেরিনের পার্টস তৈরি করা ভেন্ডর গুলি যেভাবে তৈরি হয়ে যাবে। এরপর ভারতবর্ষের পক্ষে দেশীয় কনভেনশেনাল সাবমেরিনের ডিআরডিও AIP যুক্ত করে তৈরি করা কোন বড় ব্যপার হবেনা।ভারতবর্ষের হাতে ৬টি পি-৭৫ + ৬টি পি-৭৫আই + ৬টি পি-৭৬ + ৬টি পরমাণু আট্যাক সাবমেরিন + ৬টি ব্যলিস্টিক মিসাইল সাবমেরিন = ৩০টি সাবমেরিনের ফ্লিট হবে। ১৮টি কনভেনশেনাল এবং ১২টি পরমাণু ক্ষমতা সম্পন্ন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *