ডিফেন্স

পার করে ফেলবে চিন! বিধ্বংসী অগ্নি-৫ মিসাইলের এর খুঁটিনাটি জেনে রাখুন

নিউজ ডেস্কঃ চীনের বিরুদ্ধে কোন পদক্ষেপ নিতে যে ভারত পিছুপা হবেনা তা আর বলার অপেক্ষা রাখেনা। কিছুমাস আগে চীন ভারত সংঘর্ষের পর তা একদম স্পষ্ট হয়েগেছে। আর সেই কারনে ভারতবর্ষের একের পর টেকনোলোজি থেকে শুরু করে মিসাইলের পরীক্ষা করা হচ্ছে। যাতে সেগুলিকে অত্যাধুনিক করার পাশাপাশি রেঞ্জ বাড়ানো যেতে পারে।

পরমামু অস্ত্র গুলিকে যাতে আরও বেশি ভয়ঙ্কর করে তোলা যায় সেইদিকে নজর দেওয়া হয়েছে। আর সেই কারনে ইতিমধ্যে আমেরিকার চুক্তিও করেছে। 

চীন এবং পাকিস্তানের বিরুদ্ধে লড়তে বা তাদের যেকোনো হুমকির বিরুদ্ধে চোখে চোখ রেখে বলার ক্ষমতা রয়েছে ভারতের অগ্নি ৫ মিসাইল।

পরমাণু অস্ত্র বহনে সক্ষম ভুমি থেকে ভুমিতে হামলা চালাতে পারে অগ্নি ৫ মিসাইল। আর মিসাইল গুলিকে আপগ্রেড করা হয়েছে। অগ্নি ৫ এর ৫ ভার্সনের ৫ রকম রেঞ্জ এবং ৫ রকম ওয়ারহেড। এই অগ্নি ৫ মিসাইল গুলি ভারত থেকে আক্রমণ করা হলে তা চীনের শেষ প্রান্ত পর্যন্ত আক্রমণ করতে পারবে। এই মিসাইল গুলির রেঞ্জ ৫০০০ কিলোমিটার।ভারতীয় সেনার তিন বাহিনী নিয়ে তৈরি স্ট্র্যাটেজিক ফোর্স কমান্ডের হাতে রয়েছে এই বিশেষ অস্ত্র।

ভারত ছাড়া কেবলমাত্র আমেরিকা, চিন, রাশিয়া ও ফ্রান্সের কাছে ৫০০০ কিলোমিটার রেঞ্জের ব্যালিস্টিক মিসাইল রয়েছে।

অগ্নি সিরিজের মিসাইলের মধ্যে আধুনিকতম মিসাইল হল এই মিসাইল। এতে রয়েছে অত্যাধুনিক ওয়ারহেড, নেভিগেশন সিস্টেম এবং ইঞ্জিন। অস্ত্রটি এমনভাবে তৈরি করা হয়েছে যাতে এটি চরম উচ্চতায় পৌঁছে মাটিতে লক্ষ্যের দিকে নেমে আসবে।

ভারতের অগ্নি সিরিজের মিসাইল গুলি সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য

অগ্নি ৫ মিসাইল গুলি 

এই মিসাইল গুলি তিনটি স্টেজে হয়ে থাকে। এবং ১৭ মিটার লম্বা ও ২ মিটার চওড়া হয়ে থাকে।

অগ্নি ৫ মিসাইল গুলি ১৫০০ কেজি পরমাণু ওয়ারহেড বহন করতে সক্ষম যা চীন এবং পাকিস্তানের বড় বড় শহর ধংস করে দেওয়ার জন্য যথেষ্ট।

অগ্নি সিরিজের প্রতিটি মিসাইলের ই বিধ্বংসী ক্ষমতা রয়েছে। 

অগ্নি-১ রেঞ্জ ৭০০ কিমি

অগ্নি-২ রেঞ্জ ২০০০ কিমি

অগ্নি-৩ রেঞ্জ ২৫০০ কিমি

অগ্নি-৪ রেঞ্জ ৩৫০০ কিমি

অত্যাধুনিক ওয়ারহেড, নেভিগেশন সিস্টেম এবং ইঞ্জিন যা এযাবৎ কালের সর্বচ্চ মানের বলে মনে করা হয়ে থাকে।

মিসাইল গুলির অফিসিয়াল রেঞ্জ ৫০০০ কিমি বলা হয়ে থাকলেও একাধিক সামরিক বিশেষজ্ঞদের মতে ৮০০০ কিমি এর রেঞ্জ এবং এটি ২৪ ম্যাক বা ৩০,০০০কিমি/ঘণ্টার গতিবেগে আক্রমণ করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *