ডিফেন্স

বিশ্ব ড্রোন সমরাস্ত্রে তুরস্কের আরেক নতুন আবিষ্কার ‘সোনগার’। ড্রোন গুলির রেঞ্জ কত জানা আছে?

নিউজ ডেস্কঃ তুরস্ক। ইসলামিক এই দেশটির কাছে যে বেশ কিছু অত্যাধুনিক অস্ত্র আছে তা ইতিমধ্যে প্রমাণিত হয়েছে। একাধিক যুদ্ধে তাদের তৈরি অস্ত্র গুলি বেশ ভালোভাবেই সাফল্য পেয়েছে। বিশেষ করে আজারবাইজান এবং আর্মেনিয়ার যুদ্ধে আজারবাইজানকে অত্যাধুনিক যুদ্ধাস্ত্র দিয়ে সাহায্য করেছিল এই দেশটি। তাদের তৈরি করা একাধিক যুদ্ধাস্ত্র বহু দেশ ক্রয় করছে। বিশেষ করে তুরস্কের হাতে থাকা সোনগার ড্রোন।

সাঁজোয়া এই ড্রোনটির সবথেকে বড়ো বিষয় হল এই যে ড্রোনটিতে মেশিনগান থাকছে। পৃথিবীতে এখন পর্যন্ত মেশিনগান ড্রোন সেভাবে কোন দেশকে ব্যবহার করতে দেখা যায়নি। মেশিনগান যুক্ত এই ড্রোনটি ৪০০ মিটার দূর থেকে নির্ভুলভাবে আঘাত হানতে সক্ষম। ড্রোনটিতে সেন্সর এবং রোবট আর্ম রয়েছে যা টার্গেট ঠিক করার পাশাপাশি নির্ভুলভাবে আঘাত হানতে সাহায্য করে। এর পাখার হেলিকপ্টারের মতো ৮ টি ব্লেড রয়েছে। মেশিনগানের ২০০ রাউন্ড মতো গুলি রাখা যায়। সিঙ্গেল শ্যুট অথবা একসাথে ১৫ রাউন্ড ফায়ার করতে সক্ষম। দিনের পাশাপাশি রাতের বেলাতে ড্রোনটি ১০ কিমির মধ্যে হামলা চালাতে সক্ষম। 

তুরস্কের এই বিশেষ ড্রোনটি ২০০ মিটারের মধ্যে ১৫ সেন্টিমিটার আকারের মতো ছোট বস্তুকেও নির্ভুলভাবে আঘাত করতে পারে, পাশাপাশি যেকোনো দেশের স্থলবাহিনীর উপরও আক্রমণ চালাতে সক্ষম। 

তুরস্কের আসিসগার্ড কোম্পানির তৈরি ড্রোনটি  যু্দ্ধে এবং গোপণ কমান্ডো অভিযানে অস্ত্র ব্যবহার করতে সক্ষম। ড্রোনটি হাইট বা উচ্চতা ৪৫ সেন্টিমিটার এবং ৪৫ কেজি ওজনের যুদ্ধাস্ত্র নিয়ে টেকঅফ করতে সক্ষম। ২৮০০ মিটার অল্টিটিউড থেকে হামলা চালাতে সক্ষম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *