ডিফেন্স

অবাক করার মতো বিষয়। ভাগে ভাগে খুলে বা ডিস্যম্বেল করে জাহাজে করে রাশিয়া পাঠানো হচ্ছে। কেন?

নিউজ ডেস্কঃ ভারতবর্ষের কাছে রাশিয়ার এমন অস্ত্র আছে যা এককথায় ভারতবর্ষের এক বিরাট আসেট। যুদ্ধবিমান থেকে শুরু করে সাবমেরিন একের পর এক রাশিয়ার অস্ত্র ভারতের বায়ুসেনা, নৌসেনাকে সার্ভিস দিয়ে আসছে দীর্ঘদিন ধরে।

ভারতের বায়ুসেনার হাতে থাকা মি ২৬ হেলিকপ্টার গুলিকে রাশিয়াতে পাঠানো হতে চলছে। আসলে এই দানবের মতো হেলি গুলিকে মেরামত করাতে হবে। আসলে এই গুলির মেরামত করার পাশাপাশি আপগ্রেড, ওভারহলিং এবং লাইফ এক্সটেংশান করার জন্য রাশিয়াতে নিয়ে যাওয়া হচ্ছে। বিমানবাহিনী রাশিয়ার থেকে ৪ টি মি ২৬ হেলিকপ্টার ক্রয় করেছিল, তার মধ্যে একটি ধ্বংস হয়েছিল এবং তিনটি হেলি গ্রাউন্ডেড আছে, তবে তার মধ্যে দুটি হেলি উড্ডয়ন করার মতো অবস্থায় নেই। সেই কারনে ভাগে ভাগে খুলে বা ডিস্যম্বেল করে জাহাজে করে রাশিয়া পাঠানো হবে। তৃতীয় হেলিটি গ্রাউন্ডেড থাকলেও তা উড্ডয়ন করতে সক্ষম। তবে প্রথমে দুটি হেলিকপ্টারকে রাশিয়াতে পাঠাবে, তারপর তৃতীয়টির কথা ভাবা হবে।

বলে রাখা ভালো যে রাশিয়ার হেলিটি এখনও পর্যন্ত প্রডাকশানে যাওয়া পৃথিবীর সর্বচ্চ শক্তিশালী হেলিকপ্টার। এর পেলোড ক্ষমতা আমেরিকার সি ১৩০ জে সুপার হারকিউলিস থেকেও ১ টন বেশি। আমেরিকার হাতে থাকা হারকিউলিস ১৯০৫০ কেজি ওজন বহন করতে সক্ষম সেখানে মি ২৬ ২০,০০০ কেজি বা ২০ টন লোড বহনে সক্ষম।

ভারতের হাতে থাকা আমেরিকার বিধ্বংসী হেলিকপ্টার চিনহুক ch 47  এর থেকে প্রায় ১০ টন লোড বেশি বহন করতে পারে রাশিয়ার এই হেলিটি। তবে আমেরিকার চিনহুক ফ্লেক্সিবিল, টেরেইন অঞ্চলে বা যেকোনো দুর্গম অঞ্চলে অপরেশান চালাতে সক্ষম ও রক্ষণাবেক্ষণ অনেক সুবিধা থাকার কারনে চিনুককে বাছা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *