ডিফেন্স

ইউরোপের কোন দেশের কাছে নেই। শব্দের থেকে ৬ গুন বেশি গতি নিয়ে আক্রমন করবে। ভারতের হাতে আসল রাশিয়ার এই অস্ত্র

নিউজ ডেস্কঃ ভারতবর্ষ রাশিয়ার মধ্যে যে কত গুলি চুক্তি রয়েছে বা ভারতবর্ষ এখনও পর্যন্ত কত গুলি অস্ত্র ক্রয় করেছে তাদের থেকে তার সঠিক হিসাব দেওয়া ভীষণ মুশকিলের। সবথেকে বড় সামরিক ক্ষেত্রে অনেক কিছু লোক চক্ষুর সামনে আসেনা। তবে রাশিয়ার কত গুলি এবং কি মানের যুদ্ধাস্ত্র এখন ভারতের আছে তা বলাও বেশ মুশকিলের।

আর-৩৭এম বা আরভিভি-বিডি। এখনও পর্যন্ত রাশিয়ার তৈরি সেরার সেরা যুদ্ধাস্ত্র গুলির মধ্যে একটি এই বিভিআর। এর সমতুল্য মিসাইল এখনও পর্যন্ত ইউরোপের কোন দেশের হাতে নেই। এটিকে আওয়াক্স কিলার বলা হয়ে থাকে। কারন লো ম্যানুভারেবেল টার্গেটের জন্য এই মিসাইল গুলি বেশ কার্যকর। তবে ন্যাটোর দেওয়া নাম অনুযায়ী এটি একটি মাল্টি হাইপারসনিক বিভিআর।

৬ ম্যাক গতি নিয়ে ৪০০ কিমি পর্যন্ত হামলা চালাতে পারে বিশেষ এই মিসাইলটি। এই মিসাইল হল যুদ্ধবিমানের যম। কারন বেশিরভাগ সময়ই ম্যনুয়েভারেবেল যুদ্ধবিমান ম্যনুয়েভার করতে না পেরে নন ম্যনুয়েভারেবেলের মতো হাবভাব করে। আর সেই কারনেই এই মিসাইল যুদ্ধবিমানের কাছে ভয়ংকর হয়ে ওঠে। আন্তর্জাতিক এক সংবাদমাধ্যমের খবর অনুযায়ী ২০১৯সালে ভারত পাক আকাশ যুদ্ধের পর সুখোই এর জন্য ভারত এই বিভিআর ক্রয় করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *