ডিফেন্স

বিধ্বংসী ড্রোনের ফ্লাইট পরীক্ষা সম্পন্ন। ইন্সটল হবে পঞ্চম প্রজন্মের যুদ্ধাস্ত্র। কবে সার্ভিসে আসছে?

নিউজ ডেস্কঃ অত্যাধুনিক যুদ্ধাস্ত্র তৈরি করার ক্ষেত্রে যে কোনও অংশে পিছিয়ে নেই রাশিয়া তা আর বলার অপেক্ষা রাখেনা। দেশটির অর্থনৈতিক ব্যবস্থা খারাপ হওয়ার কারনে সম্প্রতি তাদের সামরিক ক্ষেত্রে কিছুটা চাপ পড়েছে, তবে আমেরিকার বিরুদ্ধে যেকোনো সময় প্রস্তুত তারা। পাশাপাশি একাধিক অত্যাধুনিক যুদ্ধাস্ত্র তৈরি করে যাচ্ছে রাশিয়া।

বর্তমানে ড্রোন ব্যবস্থার উন্নতির জন্য উঠে পরে লেগেছে সব দেশ। আর সেই কারনে একাধিক বিধ্বংসী ড্রোনের ফ্লাইট টেস্ট করছে রাশিয়া। রাশিয়ার ওখোটনিক কমব্যাট ড্রোন প্রথমবার এয়ার টু এয়ার মিসাইল নিয়ে পরীক্ষা করা হয়েছে। দক্ষিণ পশ্চিম রাশিয়ার আশুলুক ট্রেনিং রেন্জে এই পরীক্ষা করা হয়। তবে কী ধরনের মিসাইল সহ এর পরীক্ষা হয়েছে তা এখনও জানা যায় নি।

তবে রশিয়ার কাছে এই মহূর্তে প্রাথমিক ক্লোজ কমব্যাট এয়ার টু এয়ার মিসাইল বলতে R-73 ও R-74M, মিডিয়াম রেঞ্জ R-77 ও R-77-1 রয়েছে। রাশিয়া K-74M2 (ক্লোজ রেঞ্জ) ডগ ফাইট মিসাইল ও K-77M (মিডিয়াম রেঞ্জ) এর উপর কাজ করছে। যা তাদের পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান SU-57 ও ওখোটনিক ড্রোনের ইন্টারন্যাল ওয়েপনস বে(অভ্যন্তরীণ অস্ত্রাগার) তে ইনস্টল করা হবে বলে আশা করা হচ্ছে।

২০২৪ সালে এটি সার্ভিসে আসবে বলে মত সামরিক বিশেষজ্ঞদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *