ডিফেন্স

টার্মিনেটরের মতো কিছু কি আসতে চলেছে ভারতের সেনাবাহিনীতে?

নিউজ ডেস্কঃ দেশ্য প্রযুক্তিতে একের পর এক যুদ্ধাস্ত্র তৈরি করে যাচ্ছে ডি আর ডি ও। এবং তাদের এই অত্যাধুনিক যুদ্ধাস্ত্রের ফলে দেশের সেনাবাহিনীর যে বিরাট লাভ হবে তা বলাই বাহুল্য। বিশেষ করে ভবিষ্যৎ প্রজন্মের কথা ভেবে ইতিমধ্যেই এমনই এজ রোবট তৈরির পথে তারা।

ভবিষ্যতের জন্য DRDO এমন যন্ত্রমানব বা রোবট তৈরী করতে যাচ্ছে যাদের পেশী থাকবে ও সেলফ হিলিং নিজে থেকে নিজেকে কিওর করার ক্ষমতা থাকবে। DRDO আইরোনোটিকাল সায়েন্স AS ডিরেক্টর ডক্টর টেসি টমাস জানিয়েছেন,  যে “ভবিষ্যতে রোবট ধাতু দিয়ে তৈরি হবে না, তৈরি হবে কৃত্তিম নরম উপাদান দিয়ে, যাদের পেশী সঞ্চালন ও নিজেকে নিজের ঠিক করার ক্ষমতা থাকবে। এদের সঙ্গে শরীরের ভিতর অত্যাধুনিক সেন্সর ইলেকট্রনিক প্রনালী যুক্ত হবে যারা মানুষের মত সব কাজ করতে পারবে ও মানুষের সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে বা বিপর্জনক পরিস্থিতি তে অপারেট করবে।

DRDO বর্তমানে এমন রোবট তৈরী করে ফেলেছে যাদের মাসল মিমিকিং, সেলফ হিলিং আর হাইড্রোলিক একুইটে টর সজ্জিত থাকবে। বিভিন্ন কাজ এই মানুষ রুপি রোবট বা এন্ড্রোয়েড রা করতে পারবে। শরীরের মধ্যে থাকা হাইড্রোলিক একুইট ওর গুলো এর জন্য প্রয়জনীয় বিদ্যুৎ শক্তির যোগান দেবে।

যুগের সঙ্গে সঙ্গে রোবটিক্স সায়েন্স যুগান্তকারী পরিবর্তন আসছে, AI আর্টিফিসিয়াল ইন্টেল যুক্ত কম্পিউটার 3ডি প্রিন্টিং,ইন্টারনেট অফ থিং IOT যুক্ত করছে ভারতের রোবট মেকিং ইন্ডাস্ট্রি তে। 2025 সালের মধ্যে ভারতের রোবট ইন্ডাস্ট্রি 2 লাখ কোটি টাকা হবে। DRDO তাদের তিনটি ডেডিকেটেড ল্যাব এই আর্টফিসিয়াল ইন্টেল ও রোবটিক্স বিষয়ে কাজ করছে। টার্মিনেটরের মতো কিছু কি সুদূর ভবিষ্যৎ আসতেও পারে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *