ডিফেন্স

আরও বাড়ল এয়ার ডিফেন্স সিস্টেমের রেঞ্জ

নিউজ ডেস্কঃ ইসরায়েলের সাথে ভারতের সম্পর্ক নিয়ে নতুন করে আর কিছু বলার নেই। কারন ভারতবর্ষের বিভিন্ন অত্যাধুনিক টেকনোলোজি পাওয়ার পেছনে যে ইসরায়েলের হাত আছে তা আর নতুন করে বলতে হবেনা। শুধু ভারতবর্ষ নয় পৃথিবীর বহু দেশ তাদের থেকে টেকনোলোজি ক্রয় করে, কিছুদিন আগেই আমেরিকা ইসরায়েলের থেকে জ্যামার ক্রয় করেছে। শুধু জ্যামার নয় জ্যামারের পাশাপাশি রেডার এবং এয়ার ডিফেন্স সিস্টেমের মতো জিনিস তাদের থেকে ক্রয় করার কথা ভাবে পৃথিবীর বহু দেশ। কারন তাদের এয়ার ডিফেন্স যে বিশ্বমানের তা ও প্রমান হয়েছে কিছুদিন আগেই।

এবার আরও বাড়ল তাদের এয়ার ডিফেন্স সিস্টেমের রেঞ্জ। ইসরায়েলের বারাক ৮ মিসাইলের রেঞ্জ বেড়ে এবার ১৫০ কিমি হল। তবে বেশ কয়েকদিন আগেই সেনাবাহিনী এই ডেভেলপমেন্ট থেকে সরে এসেছে। তবে কারন যথেষ্ট ভালো ছিল। ভারতবর্ষ এই বারাক-৮ প্রোজেক্টে ভারতের অংশীদারিত্ব ছিল একটি বিশেষ কারনে। প্রোজেক্টে অর্থ বিনিয়োগ করার প্রধান কারন ছিল এই ধরনের অত্যাধুনিক এয়ারডিফেন্স কিভাবে বানাতে হয় সেটা ডিআরডিও কে হাতে কলমে শেখানো। আর সেটা করে দিয়েছে ইসরায়েল।

ভারত এই প্রোজেক্টের পরই খুব সহজেই অরুধ্রা ৪ডি এসা রেডার তৈরি করে ফেলছে, যা বারাক-৮ এর ELM-2248 রেডারের একদম দেশী ভার্সান। পাশাপাশি কিছু মাস আগেই আকাশ-এনজি পরীক্ষা করা হয়েছে। যা ক্ষমতা অনেকটা বারাক-৮ এর মতনই। শুধু কোয়াড ডেল্টা ক্যনার্ডের পজিশান বারাক-৮ এর ক্ষেত্রে সামনের দিকে আর আকাশ-এনজি এর ক্ষেত্রে সেটা মাঝখানে। সুতরাং আকাশ-এনজি বা আকাশ-২ এয়ারডিফেন্সের পর আকাশ-২ইআর (এক্সটেন্ডেড রেঞ্জ) ভার্সান তৈরি ভারতের পক্ষে আর কোনো বাঁধা রইল না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *