ডিফেন্স

চীনের বিরুদ্ধে নিজেদের অবস্থান বোঝাতেই কি ৪.৫ প্রজন্মের যুদ্ধবিমানের প্রোটোটাইপ ভার্সন সামনে নিয়ে আসল দক্ষিণ কোরিয়া?

নিউজ ডেস্কঃ একের পর এক দেশ তাদের দেশীয় প্রযুক্তির সাবমেরিন থেকে শুরু করে যুদ্ধবিমাননিয়ে আসছে। তবে বেশিরভাগ দেশের পেছনেই রয়েছে আমেরিকার হাত। এবার অগ্রিম চতুর্থ প্রজন্মের যুদ্ধবিমান সামনে নিয়ে আসল দক্ষিণ কোরিয়া।

৪.৫ প্রজন্মের যুদ্ধবিমানের প্রথম প্রোটোটাইপ ভার্সন সামনে নিয়ে আসল দক্ষিণ কোরিয়া। তাদের এই প্রোজেক্টের নাম KAI K-21 Boramae

সার্ভিসে আসতে বেশ কিছুটা সময় লাগবে তবে ২০২২ এই যুদ্ধবিমান প্রথমবার আকাশে দেখতে পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে, এবং ২০২৬  এর মধ্যে সমস্তরকম ডেভেলপমেন্টের কাজ শেষ হয়ে যাবে। ২০২৮ এই যুদ্ধবিমানকে কোরিয়ার বায়ুসেনাতে দেখা যাবে। কোরিয়ান এয়ারফোর্সে ৪০ টি বিমান এবং ২০৩২ এর মধ্যে ৮০ টি ইউনিট সার্ভিসে আনার পরিকল্পনা করেছে দক্ষিণ কোরিয়া।

তবে এই প্রোজেক্ট শুধু দক্ষিণ কোরিয়ার নয় সাথে ইন্দোনেশিয়া রয়েছে তবে দক্ষিণ কোরিয়ার ই শেয়ার বেশি, প্রায় ৮০ শতাংশ শেয়ার রয়েছে দক্ষিণ কোরিয়ার। অনেকেই এই যুদ্ধবিমানকে পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান বলে থাকেন তবে এটি পঞ্চম নয় অগ্রিম ৪.৫ প্রজন্মের যুদ্ধবিমান। দক্ষিণ কোরিয়া তাদের বায়ুসেনাতে F-4 ও F-5 যুদ্ধবিমান গুলির পরিবর্তে এই প্রজেক্ট শুরু করে। এখনও পর্যন্ত ৭.৯ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে তারা এই প্রজেক্টে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *