ডিফেন্স

২৪ টি সাবমেরিনকে ঢেলে সাজাতে বিরাট পরিমান অর্থ বিনিয়োগের পথে কেন্দ্রীয় সরকার

নিউজ ডেস্কঃ ভারতবর্ষের নৌবাহিনীকে যে অত্যাধুনিক ভাবে সাজান হতে চলেছে তা ইতিমধ্যে জানানো হয়েছে। আর সেই কারনে নৌবাহিনীর জন্য বিরাট বাজেট ও ঘোষণা করা হয়েছে। নৌবাহিনীকে ঢেলে সাজানোর অন্যতম একটি কারন হল চীন এবং পাকিস্তানের বিরুদ্ধে দেশের অবস্থান ঠিক রাখা। আর সেই কারনে কোনোরকম খামতি রাখতে চাইছে নৌসেনা তাদের নৌবহরে।  

ভারতীয় নৌবাহিনী ক্যবিনেট কমিটির থেকে নিজেদের সাবমেরিন ফ্লিটকে ঢেলে সাজাতে নো অবজেক্সান সার্টিফিকেট চেয়েছে। নৌসেনার দাবী অনুযায়ী ১৮টি ডিজেল ইলেক্ট্রিক সাবমেরিন এবং ও ৬টি পরমানু ক্ষমতা সম্পন্ন সাবমেরিনের জন্য ভারতীয় নৌবাহিনী সরকারের কাছে আবেদন করেছে। এই ১৮সাবমেরিনের ফ্লিট = ৬টি পি-৭৫ প্রোজেক্টের স্করপিন, ৬টি পি-৭৫আই এবং ৬টি পি-৭৬দেশীয় ডিজাইনের দেশীয় ভাবে নির্মিত সাবমেরিন নিয়ে গঠন করা হতে চলেছে।

অর্থাৎ ১৮+৬= ২৪টি সাবমেরিনের ফ্লিটকে চীনের বিরুদ্ধে ব্যবহার করতে চাইছে নৌসেনা। আর তৃতীয় রণতরী তৈরির চিন্তা আপাতত অনির্দিষ্ট কালের জন্য স্থগিত রাখা হল। তবে নৌবাহিনী আগে রণতরীর দিকেই নজর দিতে চেয়েছিল। কিন্তু এর পর ক্যবিনেটের একটি স্পেশাল ডকট্রিন গঠনকারী সংগঠন একটি স্ট্র্যটেজি গঠন করে এই ২৪টি সাবমেরিন নিয়ে যেটা নৌবাহিনী আপতত লুফে নিয়েছে। এই একই সংগঠন ভারতবর্ষের বিমানবাহিনীর জন্য ৪২টি স্কোয়ার্ডন বিমান রাখার লক্ষমাত্র স্থির করেছে।

আগামী কয়েক মাসের মধ্যে ৬টি পি-৭৫আই এবং ৬টি নিউক্লীয়ার সাবমেরিনের জন্য অর্থ বরাদ্দ হবে বলে মনে করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *