পঞ্চম প্রজন্মের এখনও আসেনি। ভারতবর্ষ ষষ্ঠ প্রজন্মের যুদ্ধবিমান নিয়ে কি ভাবছে?

নিউজ ডেস্কঃ ভারতীয় সেনাবাহিনীর হাতে যে পঞ্চম প্রজন্মের বিমান আর কিছু বছরের মধ্যেই আসতে চলেছে তা ইতিমধ্যে প্রকাশ পেয়েছে। তবে এবার ভারতের দেশীয় যুদ্ধবিমান ই আসবে সেনাবাহিনীর হাতে। আসতে আসতে ভারত আত্মনির্ভর হয়ে উঠছে। তবে ভারতের হাতে যখন পঞ্চম প্রজন্মের বিমান আসবে সেই সময় পৃথিবীর বেশ কয়েকটি দেশ ষষ্ঠ প্রজন্মের বিমান সার্ভিসে নিয়ে আসেতে পারে বলে আশা করা হচ্ছে। আর সেই কথা মাথায় রেখে কিছুটা এগিয়ে চিন্তা করা হয়েছে।

ভারতের বায়ুসেনা আমকা প্রজেক্টের উপর ব্যাপক গুরুত্ব দিয়েছে। এয়ারফোর্স জানিয়েছে কোনরকম দেরি ছাড়াই আমকার প্রথম ফ্লাইট টেস্ট ২০২৫ এ হবেই। অর্থাৎ বোঝাই যাচ্ছে এয়ারফোর্স এই প্রজেক্টের জন্য কতটা গুরুত্ব দিচ্ছে।

এয়ারফোর্স চীফ রাকেশ ভাদুরিয়া জানিয়েছে তেজস এর বিভিন্ন ভার্সন এর পাশাপাশি তারা ১৪০-১৫০ আমকা সার্ভিসে আনবে এবং আমকার প্রথম দুই স্কোয়াড্রনে বিদেশি ইঞ্জিন ব্যবহার হবে কিন্তু বাকিগুলো তে নিজস্ব ইন্জিন ব্যবহার করা হবে। রাকেশ ভাদুরিয়া আরো জানান আমকা তে তারা সিক্সথ জেনারেশন কিছু টেকনোলজি ব্যবহার করবে যার মধ্যে ডাইরেক্টেড এনার্জি ওয়েপনস ও রয়েছে অর্থাত আমকা তে লেজার ওয়েপনস বা মাইক্রোওয়েভ জাতীয় জিনিস ইনস্টল করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *