ডিফেন্স

ভারতবর্ষের হাতে আসতে চলেছে প্রচুর পরিমানে বিধ্বংসী আর্টিলারি গান

নিউজ ডেস্কঃ আর্টিলারি কে বলা হয় যুদ্ধের ময়দানের ভাগ্য বিধাতা। আজকের আধুনিক যুগের যুদ্ধের পরিকল্পনায় ও একটা বিরাট অংশ জুড়ে থাকে এই আর্টিলারি। যুদ্ধের ময়দানে ধীরে ধীরে এই আর্টিলারির প্রয়োজনীয়তা যত বৃদ্ধি পেয়েছে,তার সাথে সাথে এটির আধুনিকায়ন ও জোরকদমে হয়েছে।

ভারতীয় আর্মিকে নতুন আর্টিলারি পাওয়ার জন্য প্রায় দুই দশক পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে। কিন্তু যখন এই দুই দশকের চাহিদা মেটানোর সময় এসছে, চাহিদা স্বাভাবিক ভাবেই বিরাট আকারে বৃদ্ধি পেয়েছে। তবে আশার কথা এই যে ভারতীয় আর্মির সেই সব চাহিদার কথা মাথায় রেখে,এমন সব আর্টিলারি নিজেদের বহরে যুক্ত করে চলেছে,যারা নিজেদের শ্রেনীতে পৃথিবীতে অন্যতম শক্তিশালী। এক‌ই সময়ে আর্টিলারি নির্মাণে ভারতের নিজস্ব কারিগরি দক্ষতাও অস্বাভাবিক ভাবে বৃদ্ধি পেয়েছে।

বর্তমানে দেশী ও বিদেশী মিলিয়ে ভারতে যে সব আর্টিলারি তৈরী হচ্ছে এবং যে গুলি ভারতীয় আর্মিতে যুক্ত হচ্ছে অথবা খুব শীঘ্রই যুক্ত হবে :—

● DRDO ATAGS : মোট চাহিদা ১১৮০ টি,আর্মি ইতিমধ্যেই প্রথম ব্যাচের ১৫০ টি ATAGS অর্ডার দিয়েছে।

● BHARAT-52 : মোট চাহিদা ৪০০ টি।খুব শীঘ্রই আর্মি প্রথম ব্যাচের ১৫০ টি BHARAT-52 অর্ডার দেবে।

● DHANUSH : মোট চাহিদা ৪৩৮ টি। ইতিমধ্যেই প্রথম ব্যাচের ১১৪ টি Dhanush অর্ডার দিয়েছে।

● M-777 : আল্ট্রা লাইট ক্যাটাগরির এই আর্টিলারি মোট ১৪৫ টি অর্ডার দেওয়া হয়েছে। আরো অর্ডার হবে।

● K-9 Vajra : এই সেল্ফ প্রোপেলড আর্টিলারি ১০০ টি অর্ডার দেওয়া হয়েছে।আরো অর্ডার হবে।

ছবিতে দেওয়া তথ্য গুলির ওর চোখ নিলেই বুঝতে পারবেন এরা এক একধরনের ভিন্ন ভিন্ন আর্টিলারি। চাহিদা অনুসারে আর্মি এগুলো অর্ডার করছে। এগুলোর প্রতিটির কিরকম দাম হতে পারে, তার সম্পর্কেও একটা ধারণা আপনারা ছবি থেকে পেয়ে যাবেন।

এই তো গেল আর্টিলারি সম্পর্কে। কিন্তু যদি বলি আর্টিলারি থেকে ছোড়া শেল সম্পর্কে, তাহলে কিছু তথ্য বলতে হবে আপনাদের

ভারতীয় আর্মি বর্তমানে গাইডেড ও আনগাইডেড দুই ধরনের‌ই আর্টিলারি শেল ব্যবহার করে, যা পৃথিবীতে খুব কম আর্মি ব্যবহার করার সুযোগ পায়। যদি এদের দাম সম্পর্কে বলতে হয়, তাহলে দেখা যাবে বিভিন্ন ধরনের আর্টিলারি শেল বিভিন্ন দামের হতে পারে‌। OFB এর তৈরী একটি ১৫৫×৪৫ ক্যালিবারের আনগাইডেড শেলের দাম প্রায়  ₹৭০,০০০ হাজার টাকা। এটাই যদি ১৫৫×৫২ ক্যালিবারের আর্টিলারি শেল হয়,তাহলে তার দাম এক লক্ষ টাকা পর্যন্ত হয়ে যাবে। ভারত গত বছর আমেরিকা থেকে ১২০০ গাইডেড M-982 এক্সক্যালিবার আর্টিলারি শেল অর্ডার করে বাহাত্তর মিলিয়ন ডলারে। অর্থাৎ প্রতিটি এক্সক্যালিবার শেলের দাম পড়েছে প্রায় পয়তাল্লিশ লক্ষ টাকা।

দেখেছেন তো তাহলে ভারতীয় আর্মি এক একটা আর্টিলারি শেলের পিছনে সত্তর হাজার টাকা থেকে পয়তাল্লিশ লক্ষ টাকা পর্যন্ত খরচ করে। সাধারণ আর্টিলারি শেলের বিপরীতে এই গাইডেড এক্সক্যালিবার শেল গুলি অনেকটা মিসাইলের মতো কাজ করে। হাই ভ্যালু টার্গেট ছাড়া এগুলো ব্যবহার হয় না। যদি বলতে হয় একটি ১৫৫×৫২ ক্যালিবারের আর্টিলারি শেলের ধংসাত্মক ক্ষমতা কতটুকু? তাহলে জেনে রাখুন,এই ধরনের একটি আর্টিলারি শেলের কিল জোন প্রায় ৫০ মিটার। অর্থাৎ যেখানে পরবে, তার ১০০ মিটারের মধ্যে কোন কিছু জীবিত থাকবে না। আর এদের কার্যকারিতা প্রায় ১৪০ মিটার জায়গায় দেখা যায়।

আপনি কি জানেন ? আমেরিকার M-982 এক্সক্যালিবার ভারতীয় আর্মির প্রথম গাইডেড আর্টিলারি শেল নয়। এর আগে ১৯৯৯ থেকে ২০০২ সাল পর্যন্ত রাশিয়া থেকে ৩০০০ লেজার গাইডেড Krasnopol আর্টিলারি শেল কেনা হয়। মোট খরচ হয়েছিল ১১২ মিলিয়ন ডলার। তবে পরবর্তীতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়, এই শেল গুলির অ্যাকুরেসি হাই অল্টিটিউড অঞ্চলে যথেষ্ঠ নয়। তাই পরবর্তীতে এই গাইডেড আর্টিলারি শেল আর রাশিয়া থেকে অর্ডার করা হয় নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *