চীনের হুমকি যেকোনো সময় জবাব দিতে ৩০০০ সেনা নিয়ে নতুন ব্যাটেলিয়ান গঠন করার সিদ্ধান্ত

নিউজ ডেস্কঃ লাদাখ সংঘর্ষের পর চীনের বিরুদ্ধে ভারত যে শক্ত অবস্থান নেবে তা একপ্রকার নিশ্চিত ছিল। আর সেই কারনে একের পর এক উন্নয়ন থেকে শুরু করে দেশীয় প্রযুক্তির জিনিসের উন্নয়ন করে গেছে। বিশেষ করে বর্ডারে পৌঁছানোর পাশাপাশি সেনাদের লজিস্টিক সাপোর্ট দেওয়ার জন্য একের পর সিদ্ধান্ত নিয়েছে তারা। আর সেই কারনে কিছুটা হলেও চিন্তিত। তবে এবার চীনের বিরুদ্ধে সর্বদা প্রস্তুত থাকতে আরও সেনা মোতায়েনের কথা ভাবা হচ্ছে। আর সেই কারনে সেনা বৃদ্ধি করা হবে খুব শীঘ্রই।

ইনফ্যন্ট্রি রেজিমেন্টের সক্ষমতা বৃদ্ধি করতে তিন হাজার সেনা বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে ভারতীয় সেনার পক্ষ থেকে। নিজের ইনফ্যন্ট্রি রেজিমেন্টের সক্ষমতা বৃদ্ধি করতে শিখ, কুমাউন ও জম্মু কাশ্মীর রেজিমেন্টে এর অধীনে ৩০০০সেনা নিয়ে তিনটি নতুন ব্যটেলিয়ন গঠন করার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় সেনা। মূলত চীনের হুমকিকে সামনে রেখে এই নতুন সিদ্ধান্ত।

এই সিদ্ধান্ত ২০১৩সালে চীনের বিরুদ্ধে ১৭ কর্পস গঠনের অংশ। যাতে দুটি ডিভিশন থাকার কথা ছিল। একটি ইতিমধ্যে পশ্চিমবঙ্গের পানাগড়ে মোতায়েন করা হয়েছে। অন্যটি এখনও মোতায়েন করা যায়নি অর্থাভাবে। বর্তমানে ভারতীয় সেনার ইনফ্যন্ট্রিতে ৪০০ ব্যটেলিয়ন রয়েছে। এক একটি ব্যটেলিয়নে ৯০০জন সৈন্য রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *