Uncategorised

দেশের মাটিতে তৈরি হওয়া ‘আদিত্য’ই ছিল সেনার প্রথম মাইন প্রোটেকটেড গাড়ি। দেখুন এর বিধ্বংসী ক্ষমতা

নিউজ ডেস্কঃ দেশের মাটিতে অনেক অত্যাধুনিক জিনিস তৈরি হলেও সেগুলি ঠিকভাবে দাম পায়নি বা হয়ত কোনও কোনও সময় সেই বিষয়ে ফিরে তাকানো হয়নি। আর সেই কারনে হয়ত আজ ভুগতে হচ্ছে সেনাবাহিনীকে। কারন এমনও সময় গেছে যখন প্রাইভেট সংস্থা গুলি ভারতবর্ষের সেনাবাহিনীর জন্য অস্ত্র তৈরি করেছে কিন্তু সেনাবাহিনীর তরফ থেকে কোনও অর্ডার ই আসেনি। সবথেকে বড় ব্যাপার হল এই যে, আমেরিকার মতো দেশও ভারতবর্ষের থেকে সামরিক জিনিস ক্রয় করেছে যা অনেকেরই অজানা।

‘আদিত্য’ ভারতীয় সেনার প্রথম মাইন প্রোটেকটেড ভেহিকেলস(MPV), যা তৈরি হয়েছিল ২০১০ সালে। স্বরাষ্ট্রমন্ত্রকের অনুমোদনের পর ভারতবর্ষের সবচেয়ে বড় তিনটি যানবাহন নির্মাণকারী সংস্থা টাটা মোটরস, আশোক লে-ল্যান্ড ও মাহিন্দ্রা যৌথ ভাবে তৈরি করেছিল এই সামরিক যান। প্রায় একশোটি এই ধরনের যানবাহন তৈরি করা হয় সেইসময়৷

সবথেকে বড় ব্যাপার হল এই যে সেইসময়য় কোনও বরাত পায়নি এই যানের জন্য। অর্থাৎ এই যান ক্রয় করার ব্যাপারে কোনওরুপ ইচ্ছাপ্রকাশ করেনি সেনাবাহিনী, শুধু তাই নয় স্বরাষ্ট্রমন্ত্রকের কাছ থেকেও কোনও উত্তর পাওয়া যায়নি৷ পরে ২০১৪ সালে ভারতের কাছ থেকে সেগুলি ক্রয় করে আমেরিকা৷ তারা আফগানিস্তানে তালিবানদের বিরুদ্ধে লড়াই করতে সেই যান গুলি কাজে লাগিয়েছিল৷ আফগানিস্তান থেকে চলে যাওয়ার সময় এই যান গুলি সেখানেই ফেলে রেখে যায় মার্কিন সেনা৷

বিশেষ এই যান গুলি ইজরায়েলের মাইন প্রোটেকটেড যানের প্রযুক্তিতেই তৈরি করা হয়েছিল। মূলত জঙ্গি দমনের কথা ভেবেই এই যান তৈরি করা হয়। পাশাপাশি সেনা জওয়ানদের যাতায়াতের ব্যাপারেও চিন্তা করা হয়েছিল। বিশেষ করে জম্মু-কাশ্মীরের মতো স্থানে যাতে মাইন হামলা এড়ানো যায় সেই কথাই ভাবা হয়েছিল। প্রায় ৪০০ থেকে ৫০০টি এই ধরনের মাইন প্রোটেকটেড সামরিক যান দরকার ছিক সেনাবাহিনীর।

এই যানবাহন গুলি এক ৪৭, ইন্সাসের গুলি ব্লক করতে বা আটকাতে পারে। অর্থাৎ জঙ্গি হামলার বিরুদ্ধে ভালোভাবেই কাজ করতে পারে।

২০০৫ সালে  ছত্তিসগড়ের নারায়ানপুরে নকশালদের হামলায় প্রান হারায় ১৭ জন পুলিশ কর্মী, ২০১১ সালে সেই ছত্তিসগড়েই আবার হামলা করে মাওবাদীরা এল ই ডি বিস্ফোরক দিয়ে হামলা করে মাওবাদীরা সেখানেও প্রান হারান ১০ পুলিশ কর্মী। তারপর এই ধরনের যান বানানোর চিন্তা করা হয়।

৫০ কিমি/ ঘণ্টার গতিবেগে মোট ১০০০ কিমি পথ পাড়ি দিতে পারে এই যান। ১২ জনের বসার যোগ্য এই যান ১৪ কেজির বিস্ফোরক ও সেভাবে কিছু করতে পারবেনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *