পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমানের ন্যায় ড্রোন তৈরি পথে ভারতবর্ষ

নিউজ ডেস্কঃ মেক ইন্ডিয়া নীতিতে একের পর এক সাফল্য আসছে ভারতের। সামরিক ক্ষেত্রে উন্নতি সতি চোখে পরার মতো। আসলে দেশীয় প্রযুক্তির জিনিসের উপর বেশি নির্ভর করতে শুরু করেছে সেনাবাহিনী। কারনে দেশীয় অস্ত্র ব্যবহারের মধ্যে কোনোরকম নিষেধাজ্ঞা থাকেনা।

যুদ্ধবিমান থেকে শুরু করে যুদ্ধজাহাজ বা সাবমেরিন থেকে শুরু করে ড্রোন সমস্ত কিছুই দেশীয় প্রজুক্তিতে তৈরি করছে ভারতবর্ষ। তবে এবার বিধ্বংসী ড্রোন তৈরি করার পথে ভারত। ইতিমধ্যে বেশ কয়েকটি ডিসাইন সামনে এসেছে দেশীয় প্রযুক্তির ড্রোনের।

DRDO SWIFT। SWIFT এর সম্পূর্ণ অর্থ হল – ‘স্টেলথ উইং ফ্লাইং টেষ্টবেড’। এটি একটি টেষ্ট বেড। এটি হল একটি ঘাতক আনম্যান্ড এরিয়াল কমবেট বম্বার ঘাতক এর টেষ্টবেড। ঘাতক এর এটি একটি এক টন ওজনের মডেল হবে। মূল ঘাতক বম্বার হবে পনেরো টন ক্লাসের। এই SWIFT মূলত স্টেলথ ঘাতকের স্টেলথ পরীক্ষা এবং হাইস্পীড ল্যান্ডিং পরীক্ষার অংশ হতে চলেছে। এই পরীক্ষা গুলিতে উত্তীর্ণ হ‌ওয়ার পরে ফুল স্কেল প্রোটোটাইপ তৈরী করা হবে বাকি পরীক্ষার জন্য।

DRDO এর এই স্টেলথ আনম্যান্ড কমবেট ড্রোন ভারতের অনেক উচ্চাকাঙ্খী একটি প্রজেক্ট। এর গুরুত্ব পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান AMCA এর থেকে কোন অংশে কম নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *