ডিফেন্স

ভারতের হাতে থাকা সবচেয়ে বেশি রেঞ্জের এয়ার টু গ্রাউন্ড অ্যাটাক মিসাইল দেখা গেল এবার রাফালেতে। রেঞ্জ কত জানেন?

নিউজ ডেস্কঃ ভারতীয় সেনার হাতে ফ্রান্সের রাফালে আসলে যে সেনার ক্ষমতা এক লাফে অনেকটা বৃদ্ধি পাবে তা বলাই হয়েছিল। আর ঠিক সেইমত সেনাবাহিনী রাফালে পাওয়ার পর চীন এবং পাকিস্তান তাদের যুদ্ধবিমান গুলিকে নিয়ে আপগ্রেড করার পাশাপাশি নতুনভাবে যুদ্ধাস্ত্র ইন্সটল করার কথা ভাবছে। পাকিস্তান ইতিমধ্যে চীনের জে এফ ১৭ কে আপগ্রেড করার জন্য চীনের সাথে কথাবার্তা বলা শুরু করেছে। শুধুতাই নয় নতুন কিছু এই বিমান ক্রয়ের কথা ভাবছে তারা। তবে ফ্রান্সের রাফালের সাথে টক্কর দেওয়ার মতো যুদ্ধবিমান যে চীন বা পাকিস্তানের হাতে ইতিমধ্যে নেই তা একাধিকবার জানিয়েছেন সামরিক বিশেষজ্ঞরা।

প্রথম ভারতীয় বায়ুসেনার রাফালে জেটের সাথে SCALP স্টেলথ ডিপ স্ট্রাইক এয়ার টু গ্রাউন্ড(আকাশ থেকে ভুমিতে) ক্রুজ মিসাইল কে দেখা গেল। সত্যি কথা বলতে এই SCALP বর্তমান বিশ্বের সবচেয়ে ঘাতক আকাশ থেকে ভুমিতে যুদ্ধাস্ত্র গুলির মধ্যে অন্যতম। ভারতের হাতে থাকা সবচেয়ে বেশি রেঞ্জের এয়ার টু গ্রাউন্ড অ্যাটাক মিসাইল পাশাপাশি এই মিসাইলের রেঞ্জ প্রায় ছয়শ কিলোমিটার।

এটি দিয়ে রাফালে বহু দুর থেকেই অর্থাৎ নিরাপদ দূরত্বে থেকেই পাকিস্তানের ভেতরের কিংবা LOC এর ওপাশের বিভিন্ন গাছ বা পাকিস্তানের সেনার একাধিক ঘাঁটি উপর হামলা চালাতে পারবে।  LAC এর ওপাশের বিভিন্ন স্থাপনা সহজেই ধংস করতে সক্ষম রাফালের এই বিধ্বংসী মিসাইল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *