ডিফেন্স

শব্দের চেয়ে ২৫ গুণ দ্রুতগামী মিসাইল, রয়েছে ভারতের শত্রুর হাতে

নিউজ ডেস্কঃ চীন প্রতিরক্ষা ক্ষেত্রে বিরাট অর্থ বিনিয়োগ করছে তা বলাই বাহুল্য। শুধু তাই নয় সামেরিক ক্ষেত্রে বিশেষ পরিবর্তন ও নিয়ে এসেছে। তাদের এক মিসাইল তারা সামনে নিয়ে এসেছে। যা ১০টি লক্ষ্যবস্তুতে একযোগে পরমাণু হামলা চালাবে।

পৃথক ১০টি লক্ষ্যবস্তুতে একযোগে পরমাণু হামলা চালাতে সক্ষম চীনের আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্র ডংফেং-৪১। ২০১৭ থেকে যুক্ত আছে চীনের সামরিক বাহিনীতে। শব্দের চেয়ে ২৫ গুণ দ্রুতগামী আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্র বা আইসিবিএম। এর গতি ৩০৬২৬ কিমি/ঘণ্টা।  এছাড়া এ মিসাইল অন্তত ১০টি পরমাণু ‘ওয়ারহেড’ বা বোমা দিয়ে বিশ্বের যে কোনও স্থানে হামলা চালাতে পারবে।

১০টি পরমাণু বোমা দিয়ে পৃথক ১০টি লক্ষ্যবস্তুতে হামলা করতে পারবে এটি। এছাড়া, শত্রুর ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থাকে লক্ষ্যভ্রষ্ট করার প্রযুক্তিও থাকবে এতে। এ প্রযুক্তির আওতায় শত্রুকে বিভ্রান্ত করতে ‘ডামি ফ্লায়ার’ বা আতশবাজি ব্যবহার করবে ডংফেং-৪১।

অন্তত আট দফা ডংফেং-৪১য়ের পরীক্ষা চালিয়েছে চিন। কিন্তু বিশ্লেষকরা ধারণা করছেন, এ সব পরীক্ষার মাধ্যমে ক্ষেপণাস্ত্রের উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। সে কারণে চীনা সেনাবাহিনীতে একে ব্যবহারের উপযোগী বলে ঘোষণা করা হয়েছিল।

গ্লোবাল সিকিউরিটি নামের একটি সংস্থা জানিয়েছে, কঠিন জ্বালানি চালিত এই ক্ষেপণাস্ত্রের পাল্লা ১৪থেকে ১৫ হাজার কিলোমিটার। ৬৯ মিটার দীর্ঘ এবং ৭ মিটার ব্যাসার্ধের ডংফেং-৪১য়ের ওজন প্রায় ৮০ হাজার কিলোগ্রাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *