ডিফেন্স

তিন সেনাবাহিনীর স্যালুট করার তিন রকম কেন?এর অর্থই বা কি?

নিউজ ডেস্কঃ ইন্ডিয়ান ডিফেন্স বা ভারতের সুরক্ষা ব্যাবস্থা নিয়ে যতই বলা হোক না কেন? এই সম্পর্কে জানতে গেলে হয়ত ভালো করে ইতিহাসটা জানা দরকার। এর প্রধান কারন অনেক দেশই রয়েছে যেসব দেশ ভারতের থেকে হয়ত এগিয়ে টেকনোলোজিতে তবে শুধু টেকনোলোজি দিয়ে একটা গোটা ব্যবস্থা চলেনা। বিশেষ কিছু অধিকার, সম্মান এবং পদমর্যাদা দরকার হয়ে থাকে। ঠিক সেইরকম ভাবে ভারতের বিভিন্ন বাহিনীতে তিন ধরনের স্যালুট দেখা যায়।

ভারতীয় সেনার তিন বাহিনীর সদস্যদের যখন স্যলুট করতে দেখা যায় হয়তো লক্ষ করেছেন অনেকেই যে সেনা, বিমান এবং নৌবাহিনীর স্যলুটের স্টাইল অনেকটাই আলাদা। তিন স্যলুটের বিশেষত্ব রয়েছে আলাদাভাবে

ইন্ডিয়ান আর্মি– ভারতীয় সেনার স্যলুটের নিয়োম সামনের দিকে হাতে তালু থাকবে আর সমস্ত আঙ্গুল গুলি একত্রিত হয়ে থাকবে। তর্জনী আঙ্গুল ভ্রুর কোনায় থাকবে। এই স্যলুটে আঙ্গুল একত্রিত করার অর্থ  হল সেনাবাহিনীর ঐক্য বোঝানো।

ইন্ডিয়ান এয়ারফোর্স– অনেকটা সেনাবাহিনীর মতোই। তবে ৪৫ডিগ্রী এ্যঙ্গেলে থাকে। এই স্যালুটের অর্থ হল “টুয়ার্ডস দ্যি স্কাই” অর্থাৎ আকাশের দিকে উড়ে যাওয়া এর প্রতিক।

ইন্ডিয়ান নেভি– সবার থেকে আলাদা। কপালের সঙ্গে ৯০ডিগ্রী এ্যঙ্গেলে থাকে হাত। যেন হাতের তালুকে লোকানোর মত। আসলে আগে জাহাজে কাজ করা এখনকার তুলনায় অনেক কঠিন ছিল। তখনকার দিনে নাবিকদের হাতে পোড়া তেল ও মোবিল সহ কালি লেগে থাকত। আর সেই কারনে সেই সময়কার নাবিকরা নিজেদের হাতে সব সময় নৌবাহিনীর উচ্চপদস্থ ব্যক্তি ও সিভিলিয়ানদের সামনে আনতে চাইতো না। সেই কাজের নিষ্ঠা আর ত্যগকে সম্মান দিয়ে ভারতীয় নৌবাহিনীর স্যলুট এমন ভাবে হয় যাতে সমক্ষে হাতের তালু না দেখা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *