ডিফেন্স

ভিয়েতনাম যুদ্ধে বিরাট সাফল্য। অর্ডার করা হল অত্যাধুনিক হেলিকপ্টার

নিউজ ডেস্কঃ আমেরিকান এয়ারফোর্সের ডিফেন্স বাজেট একলাফে অনেকটাই বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে ২০২০ সালের করোনা পরিস্থিতির মধ্যে এই বাজেট অনেককেই অবাক করেছে।তারা নিজেদের আর্মির জন্য এফ ৩৫ বিমান অর্ডার করেছে। এবার অত্যাধুনিক হেলিকপ্টার অর্ডার করল তারা।

আমেরিকান এয়ারফোর্স এর নতুন কমব্যট সার্চ এন্ড রেসকিউ হেলিকপ্টার HH-60W Jolly Green II । এই HH-60W পুরোনো HH-60G প্যভ হককে রিপ্লেস করবে। UH-60 ব্ল্যাকহক মডেলের উপর ভিত্তি করে তৈরি। আমেরিকার এই পরবর্তী প্রজন্মের হেলিকপ্টারটির নাম রাখা হয়েছে জলি গ্রীন। মূলত ভিয়েতনাম যুদ্ধে ব্যবহৃত আমেরিকার সবুজ রং এর HH-3 জলি গ্রীন জায়েন্ট ও HH-53 সুপার জলিগ্রীন জায়েন্ট হেলিকপ্টার গুলিকে সম্মান জানাতে যেগুলি বিপদজনক পরিস্থিতি তে সৈন্য পরিবহন করত।

এই হেলিকপ্টার গুলির রেঞ্জ ১১০০ কিমি যা ব্ল্যাকহকের লেটেস্ট ভার্সন এর দ্বিগুন। শুধু তাই নয় পাশাপাশি হেলিকপ্টার গুলি ১৪০০০ ফুট উচ্চতায় ২০০০কেজি ওজনের অস্ত্র নিয়ে উড়তে সক্ষম। ৩৫৭ কিমি/ঘণ্টা গতিবেগে উড়তে সক্ষম। আমেরিকান এয়ারফোর্স এমন ১২১ টি হেলিকপ্টার কিনবে, ইতিমধ্যে ২২ টি প্রোটোটাইপ ভার্সন এর অর্ডার দেওয়া হয়েছে। বর্তমানে এগুলি বিভিন্ন টেস্টিং এর মধ্যে রয়েছে, তবে ২০২১ এর মাঝামাঝি এগুলি ফুলস্কেল প্রোডাকশনে যাবে বলে সূত্রের খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *