ডিফেন্স

রাশিয়ার এই বিধ্বংসী বোম্বার যুদ্ধবিমানটি এখন আমেরিকার ভয়ের কারন। দেখুন বিমানটির শক্তি প্রদর্শন

নিউজ ডেস্কঃ রাশিয়ার হাতে থাকে বোম্বার গুলিকে পৃথিবীর অন্যতম সেরা বোম্বার বলা হয়ে থাকে। কারন তাদের বোম্বার যুদ্ধবিমান গুলি বিরাট পরিমানে যুদ্ধাস্ত্র বহন করার পাশাপাশি বিধ্বংসী গতি এবং ম্যানুভার পর্যন্ত করতে সক্ষম।

তাদের হাতে থাকা তুপোলেভের একাধিক বোম্বার বিমান রয়েছে যেমন তুপোলেভ ২২ এম, তুপোলেভ ১৬০ এবং তুপোলেভ টু ৯৫। তাদের এই যুদ্ধবিমান গুলি যেকোনো সময় আমেরিকা সহ বহু দেশের ঘুম কেড়ে নিতে পারে।

তুপলেভ টু ২২ এম। রাশিয়ার হাতে থাকা এক বিধ্বংসী বোম্বার যুদ্ধবিমান। যা ১৯৬০ এর তৈরি হলেও আজ ও বহু দেশের ঘুম কেড়ে নিতে পারে। তাদের হাতে থাকা যুদ্ধবিমান গুলির মধ্যে অন্যতম বিধ্বংসী এই বোম্বার যুদ্ধবিমানটি।

১৯৬৯সালে প্রথমবার আকাশে দেখা গেলও ১৯৭২ সালে সার্ভিসে আসে এই যুদ্ধবিমানটি। ঠাণ্ডা যুদ্ধের সময় যুদ্ধবিমানটি তৈরি করা হয়েছিল সোভিয়েত ইউনিয়নের জন্য।

তুপলেভ ২২ এম একটি লং রেঞ্জ স্ট্রাটেজিক বোম্বার। ৪৯৭ টি এই যুদ্ধবিমান তৈরি হলেও বর্তমানে ১০০ র বেশ কিছু যুদ্ধবিমান রয়েছে রাশিয়ার হাতে।৪ জন ক্রিউ মেম্বার সহ অর্থাৎ পাইলট, কো পাইলট, ন্যাভিগেটর এবং একজন ইউপন সিস্টেম অফিসার থাকে। যুদ্ধবিমান প্রায় ৫২০০০ কেজি পর্যন্ত যুদ্ধাস্ত্র বহনে সক্ষম। ড্রপ ট্যাঙ্ক নিয়ে প্রায় ৭০০০ কিমি একবারে উড়তে সক্ষম। ২৩০০কিমি/ঘণ্টার গতিবেগে সর্বচ্চ ৪৩৬০০ ফুট উঁচু পর্যন্ত উড়তে সক্ষম। বর্তমানে একমাত্র রাশিয়ার কাছেই এই যুদ্ধবিমানটি রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *