ডিফেন্স

ভারতীয় নৌসেনার ক্ষমতা বৃদ্ধির জন্য এই বিধ্বংসী যুদ্ধবিমান ক্রয় করা হতে পারে আমেরিকার থেকে

নিউজ ডেস্কঃ এখনও পর্যন্ত সেভাবে ভারতবর্ষ যুদ্ধবিমান ক্রয় করেনি আমেরিকার থেকে। রাশিয়ার যুদ্ধবিমান গুলিই ভারতের প্রধান কাজে ব্যবহার করা হয়। তবে সবঠিক থাকলে কিছুদিনের মধ্যেই ভারতের সেনাবাহিনীতে ভারতের নৌবাহিনীতে আমেরিকার এক বিধ্বংসী যুদ্ধবিমান দেখা যেতে পারে।

এফ ১৮ হর্নেট। আমেরিকার হাতে থাকা অন্যতম বিধ্বংসী যুদ্ধবিমান। যুদ্ধবিমানটিকে আমেরিকা তাদের নৌসেনার কাজে ব্যবহার করে থাকে। যুদ্ধবিমানটিকে আমেরিকা তৈরি করেছিল তাদের হাতে থাকা গুমম্যান এফ ১৪ টমক্যাটকে পরিবর্তন করবে বলে। এফ ১৮ বর্তমানে আমেরিকা এবং অস্ট্রেলিয়ার মতো দেশ ব্যবহার করলে বেশ কিছু দেশ এই যুদ্ধবিমান গুলিকে ক্রয় করতে চায়।

২০০১ সালে সার্ভিসে আসলেও এখনও পর্যন্ত ৬০০ এর উপর এই যুদ্ধবিমান তৈরি করেছে বোয়িং। এই টুইন ইঞ্জিন মাল্টিরোল যুদ্ধবিমানটি আকাশ থেকে আকাশ, আকাশ থেকে ভূমিতে হামলা চালাতে সক্ষম। এছাড়াও ড্রপ ট্যাঙ্কের পাশাপাশি মাঝ আকাশে জ্বালানি ভরতে সক্ষম।

যুদ্ধবিমানটির প্রোগ্রাম কষ্ট ছিল প্রায় ৪৯ বিলিয়ন মার্কিন ডলার। বর্তমানে যুদ্ধবিমানটি ক্রয় করতে ইচ্ছুক ভারতের বায়ুসেনার জন্য তবে সামরিক বিশেষজ্ঞদের মতে যুদ্ধবিমানটি ভারতীয় নৌসেনা লিজে নিতে পারে, কারন কিছুদিনের মধ্যে দেশীয় প্রজুক্তির যুদ্ধবিমান তৈরি হচ্ছে নৌসেনার জন্য। এছাড়াও যুদ্ধবিমানটি ২ জন ক্রিউ মেম্বার নিয়ে ১৪০০০ কেজি যুদ্ধাস্ত্র বহনে সক্ষম। ২০০০কিমি/ঘণ্টার গতিবেগে ৪০,০০০ ফুট থেকে হামলা চালাতে সক্ষম পাশাপাশি সর্বচ্চ ৫০০০০ ফুট উচ্চতা থেকে হামলা চালাতে পারে। সর্বচ্চ ৩৩০০ কিমি পথে একবারে পারি দিতে সক্ষম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *