ডিফেন্স

কম দামে আরও বিধ্বংসী যুদ্ধবিমান আসতে চলেছে ভারতের সেনাবাহিনীতে

নিউজ ডেস্কঃ ভারতের হাতে যে বিরাট পরিমাণে যুদ্ধবিমান আসতে চলেছে তা বলাই বাহুল্য। বিশেষ করে দেশীয় টেকনোলোজিতে তৈরি যুদ্ধবিমান গুলির উপর নজর দেওয়া হচ্ছে। আর সেই কারনে বিরাট টাকায় ব্যয় করা হচ্ছে। কিছু বছরের মুধ্যে ভারতের বিমান বহরে স্কোয়াড্রন সংখ্যা যে বাড়তে চলেছে তা বলাই বাহুল্য। অন্তত ১০ স্কোয়াড্রন(১৮ টি বিমান থাকে ১ স্কোয়াড্রনে) বাড়ানো হবে।

প্রতি ইউনিট TEJAS MK-1A এর দাম ₹৪৬০ কোটি ($৬২ মিলিয়ন) থেকে কমে ₹৩১০ কোটি ($৪২ মিলিয়ন) তে দাড়াতে পারে। তাছাড়া ADA জানিয়েছে Tejas MK-1A এর জন্য ইসরায়েলের EL/M-2052 AESA রাডার ব্যবহার করা হলেও,পরের ব্যাচের Tejas MK-1A গুলিতে দেশী উত্তম AESA রাডার ব্যবহার করা হবে। ইতিমধ্যে দেশী উত্তম AESA রাডারের তেজাস জেটের সাথে ১১ ধরনের ভিন্ন ভিন্ন সফল টেষ্ট করা হয়েছে।ADA জানিয়েছে আগামী দুই বছর আরো কিছু ফ্লাইট টেষ্টের পর উত্তম AESA রাডার কে প্রোডাকশনে পাঠানো হবে।

বর্তমানে মোট Tejas MK-1 অর্ডার রয়েছে ৪০ টি। এদের মধ্যে ১৬ টি বর্তমানে অ্যাক্টিভ রয়েছে। বাকি গুলি ২০২২ এর মধ্যে সার্ভিসে আসবে।Tejas MK-1 দিয়ে দুই স্কোয়াড্রন গঠন করা হবে। অপর দিকে Tejas MK-1A অর্ডার করা হচ্ছে ৮৩ টি। এগুলি দিয়ে চার স্কোয়াড্রন গঠন করা হবে। ২০২৮ এর মধ্যে মোট ছয় স্কোয়াড্রন তেজাস মার্ক-১ থাকবে। তবে HAL আরো বড় যে অর্ডারটি পাবে,তা হল অন্তত ২০০ Tejas MK-2। এটির চুক্তি মূল্য এক লক্ষ কোটির কাছাকাছি হতে পারে এমনটাই মত বিশেষজ্ঞদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *