ডিফেন্স

চীনকে কুপোকাত করতে যে বিধ্বংসী ট্যাঙ্ক মোতায়েন করা আছে

নিউজ ডেস্কঃ জাপানকে চীন যমের মতো ভয় করে, এবং সেকথা কারও অজানা নয়। ছোট্ট একটি দেশ যার ভয়ে গুটিসুটি মেরে বসে থাকে চীন। কিছুদিন আগেই চীনের আগ্রাসী মনোভাবের কারনে একাধিক পদক্ষেপ গ্রহন করেছে জাপান। ভারত-চীনের অশান্তিতে জাপান যে ভারতের পাশে দাঁড়াবে তা বেশ ভালো করেই জানে জিনপিং এর দেশ। তবে জাপানকে বিশেষভাবে ভয় করার অন্যতম প্রধান কারন হল জাপানের টেকনোলোজি এবং কোয়ালিটি।

জাপানের মিৎসুবিসির তৈরি টাইপ-১০ ট্যাঙ্ক। আর্মার, এ্যকুয়েরিসি, ইঞ্জিনের সক্ষমতা, ফায়ারপাওয়ার কোনো দিক থেকেই এর বিরুদ্ধে জয় পাওয়া বেশ মুশকিল। ৪০টনের ট্যাঙ্কটি ১২০এমএম স্মুথ বোর গান ব্যবহার করে। ট্যাঙ্কের ওজন ৪০টন হওয়া সত্ত্বেও এটি এটির ইঞ্জিন ভারতের হাতে থাকা টি-৯০ভিষ্মের থেকে অনেকবেশি শক্তিশালী। ভারতবর্ষের হাতে থাকা টি-৯০ এর ইঞ্জিন ১০০০এইচপি সক্ষমতার সেখানে জাপানের ট্যাঙ্কের ইঞ্জিন ১,২০০ এইচপি সক্ষমতার। সামনে ও পিছনে ৭০কিমি প্রতি ঘন্টার গতীবেগে চলতে সক্ষম।

১২০এমএম এর গান ছাড়াও এই ট্যাঙ্কে M2HB 12.7 mm machine gun, Type 74 7.62 mm machine gun রয়েছে। এর আর্মার খুবই অপ্রচলিত জিনিস দিয়ে তৈরি। মূলত ন্যনো ক্রিস্টাল স্টিল ও মডিউলার সেরামিক কম্পোজিট আর্মার। যার ফলে এই ট্যাঙ্ককে যেকোনো ট্যঙ্কের শেল থেকে অনেকবেশি রক্ষা করার ক্ষমতা রাখে। টি-৯০ বা টি-১৪ থেকে আর্মার আরও একটি দিকে বেশ এগিয়ে। ট্যাঙ্কটি বেশ ছোট হওয়ার কারনে কম্পোজাইট আর্মারের ফলে এর ইনফ্রারেড সিগনেচার অনেকটাই কম। তাই একে এ্যন্টি ট্যাঙ্ক মিসাইলের থেকে অনেক বেশি কার্যকরী মনে করা হয়।

২০১৪ সালে মার্চ মাসে জাপানের এই ট্যাঙ্ক ক্রয় করার জন্য বেশ চেষ্টা করেছিল তুরস্ক, কিন্ত জাপানের  stringent arms export ban laws কারনে ক্রয় করতে পারেনি।  জাপান নিজেদের অস্ত্র কাউকে বিক্রয় করতে চায় না সাধারণত। ভারতের হাতে থাকা টি-৭২ পরিবর্তে এটা দারুন অপশান। চীন ৩০বছর পিছিয়ে জাপানের এইসকল প্রযুক্তির থেকে। চীন সারা বিশ্বে শুধু সংখ্যায় দাপিয়ে বেড়াতে চায়। কিন্তু তারা ভুলে যায় যে অস্ত্রের গুনমান এখনও অপরিক্ষিত। যদিও একাধিকবার তাদের অস্ত্র গুলি সংঘর্ষে ব্যবহার করা হয়েছে, তবে তার ফলে হাস্যকর বললেও ভুল বলা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *