ডিফেন্স

তুরস্কের শত্রু গ্রীসের সাথে কি ধরনের সামরিক চুক্তি করতে পারে ভারতবর্ষ?

নিউজ ডেস্কঃ আন্তর্জাতিক সম্পর্ক এবং হিসাব প্রতি মুহূর্তে বদলাচ্ছে। আর সেই কারনে প্রতিটা দেশকেই কূটনৈতিক সম্পর্ক বজায় রাখতে হয়। ঠিক তেমনই একটি দেশ হল গ্রীস। সম্প্রতি গ্রীস ভারতের সাথে সুসম্পর্ক গড়তে চায়। আর সেই কারনে ইতিমধ্যে তারা নয়াদিল্লীর সাথে কথোপকথন শুরু করে দিয়েছে। ভারতবর্ষের সাথে গ্রীস ভালো সম্পর্ক গড়তে চায় তুরস্কের কারনে। তুরস্ক এবং গ্রীস হল একে অপরের শত্রু। অন্যদিকে আবার তুরস্ক বিভিন্ন ব্যাপারে পাকিস্তানকে সাহায্য করে, আর পাকিস্তান ভারতের শত্রু হওয়ার কারনে গ্রীস ভালো সম্পর্ক করতে চায়। এক কথায় বলতে গেলে শত্রুর শত্রু আমার বন্ধু।

তুরস্ক কাশ্মীর ইস্যু তে পাকিস্তান কে সরাসরি সমর্থন করেছে। ২০১৯ এর সেপ্টেম্বর মাসে তুরস্ক কাশ্মীর ইস্যু ইউনাইটেড নেশনে(জাতিসংঘে) তোলে সকলের সামনে আনে এবং পাকিস্তানকে সমর্থন ও করে বটে। তুরস্কের প্রেসিডেন্ট রিসপ তাইপে এরদোগান চলতি বছরে ফেব্রুয়ারী তে পাকিস্তান সফর কালে কাশ্মীর নিয়ে কথা বলে। তবে তুরস্কের পাকিস্তানের প্রতি অতিরিক্ত ঘনিষ্ঠতার প্রধান কারন হল পরমাণু অস্ত্র।

১৯৬০ থেকে তুরস্ক পরমাণু অস্ত্র তৈরি করতে চাইছে কিন্তু আমেরিকার কারনে তা হয় নি। একমাত্র পাকিস্তান ই পারে তাদের এই টেকনোলজি গোপনে দিতে, যার কারনে তুরস্ক পাকিস্তান এর সাথে সুসম্পর্ক করেছে। এছাড়া সৌদি আরবের সাথে ভারতের ভাল সম্পর্ক হওয়ায় কারনে তুরস্ক পাকিস্তান কে সাপোর্ট করছে। কারন তুরস্ক ও সৌদি আরব পরস্পরের বিরাট বড় শত্রু। অন্যদিকে গ্রীস এবং তুরস্কের সম্পর্ক ভারত পাকিস্তানের মত যার জন্য গ্রীস ভারতের সাথে সম্পর্ক উন্নয়ন করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *