ডিফেন্স

পাইলটদের ট্রেনিং দেওয়ার জন্য রাশিয়ার এই বিধ্বংসী যুদ্ধবিমানটি ক্রয় করে আমেরিকা

নিউজ ডেস্কঃ আধুনিক যুদ্ধের জন্য পারদর্শী হওয়ার জন্য প্রচুর পরিমানে যুদ্ধবিমান তৈরি করতে শুরু করে রাশিয়া। আর সেই কারনে তারা তাদের তৈরি করা যুদ্ধবিমানের আপগ্রেডেড ভার্শন তৈরি করতে শুরু করে। বিশেষ করে সুখই এর এরকম অনেক যুদ্ধবিমান রয়েছে যা একই যুদ্ধবিমানের আপগ্রেডেড ভার্শন বিশেষ করে প্রচুর ভ্যরিয়েন্ট রয়েছে যারা একই ইঞ্জিন ব্যবহার করে।সুখই সিরিজের এমন অনেক যুদ্ধবিমান রয়েছে এই তালিকায়।

সুখই সূ ২৭ এর থেকে আপগ্রেডেড ভার্শন হল সুখই সূ ৩৪। যুদ্ধবিমানটিকে তৈরি করার মূল উদ্দেশ্য ছিল ইলেকট্রনিক ওয়ারফেয়ার এবং কাউন্টার ফেয়ার। যুদ্ধবিমানটি মিডিয়াম রেঞ্জের হলেও ফাইটার বোম্বার হিসাবে ব্যবহার করা হয়।

১৯৯০ সালে প্রথমবার আকাশে উড়তে দেখা গেলেও ২০১৪ সালে রাশিয়ার বায়ুসেনার সার্ভিসে আসে। প্রায় ২২০০০ কেজি যুদ্ধাস্ত্র নিয়ে যুদ্ধবিমানটি ২২০০কিমি/ ঘণ্টার গতিবেগে আক্রমণ শানাতে পারে। ৫৬০০০ ফুট থেকে সর্বচ্চ হামলা করতে পারে এছারাও ১২০০০ কেজি যুদ্ধাস্ত্র নিয়ে ১০০০ কিমি পর্যন্ত উড্ডয়নে সক্ষম বিশেষ এই যুদ্ধবিমানটি। বর্তমানে রাশিয়ার বায়ুসেনাতেই রয়েছে এই যুদ্ধবিমানটি। আমেরিকা এই যুদ্ধবিমানটি ক্রয় করেছিল তাদের পাইলটদের ট্রেনিং দেওয়ার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *