ডিফেন্স

পাকিস্তানের আকাশর রীতিমতো দাদাগিরি করেছে ভারতের এই যুদ্ধবিমান। আটকানোর মতো ক্ষমতা ছিলনা পাকিস্তানের কাছে

নিউজ ডেস্কঃ মিরাজ ২০০০ থেকে শুরু করে শুখোই সু ৩০ মিগ ২৭ এর মতো একাধিক যুদ্ধবিমান ভারতের বায়ূ সেনার কাছে রয়েছে। যেগুলি শত্রু পক্ষের ঘুম কেড়ে নেওয়ার জন্য যথেষ্ট। ভারতের হাতে যে অত্যাধুনিক যুদ্ধবিমান গুলি রয়েছে সেগুলি চতুর্থ প্রজন্মের বিমান হলেও, ভারতের হাতে যে দ্রুতগামি বিমান গুলি রয়েছে সেগুলি সর্বাধিক কত দ্রুত উড়তে পারে? বা সেইবিমান গুলি কি পৃথিবীর প্রথম দশটি দ্রুতগামী বিমানের মধ্যে পরে? দেখে নেওয়া যাক।

sukhoi su 27

শুখোই সু ২৭-  সর্বোচ্চ গতিবেগ- ২.৩৫ ম্যাক। রাশিয়ান এই যুদ্ধবিমানটিকে ৩.৫ প্রজন্মের বিমান অ্যামেরিকান f-15 ইগলের সাথে তুলনা করা হয়ে থাকে এই বিমানটিকে।

x 2

এক্স ২- সর্বোচ্চ গতিবেগ ৩.২০ ম্যাক। ১৯৫৫ সালে এটি অ্যামেরিকান বায়ুসেনার কাছে ছিল যা প্রধানত তৈরি করা হয়েছিল রিসার্চের কাজে ব্যাবহার করার জন্য। ১৯৫৬ সালে এটিকে অবসরন করা হয়। .

mig 25

মিগ ২৫- . সর্বোচ্চ গতিবেগ ৩.২ ম্যাক। যা একটা সময় ভারতের হাতেই ছিল। এই যুদ্ধবিমানকে ব্যবহার করে পাকিস্তানের উপর রীতিমতো দাদাগিরি করে বেড়িয়েছে।

f 111 ardavak

এফ ১১১ আরদাভাক- সর্বোচ্চ গতিবেগ- ২.৫০ ম্যাক। ১৪,৩০০ কেজি পর্যন্ত বোম বহন করতে সক্ষম এই যুদ্ধবিমানটি। ১৯৯৮ সালে এটিকে অবসরন করা হয়।

f 15 eagle

এফ ১৫ ঈগল- শব্দের চেয়ে ২.৫ গুন বেশি গতিবেগ এই অ্যামেরিকান যুদ্ধবিমানটির। ১৯৭৬ সালে এই বিমানটি তৈরি শুরু হয়। যা ২০১৯ পর্যন্ত তৈরি করা হবে। এবং ২০২৫ পর্যন্ত বিভিন্ন সেনা বাহিনীতে দেখা যাবে। এখন পর্যন্ত ১২০০ এর উপর এফ ১৫ ঈগল তৈরি করা হয়েছে। যা জাপান থেকে শুরু করে সৌদি আরবের বিমান বাহিনীতে স্থান পেয়েছে।

mig 31 foxbat

মিগ ৩১- সর্বোচ্চ গতিবেগ ২.৮৩ ম্যাক। এবং জোড়া ইঞ্জিন। ১৯৯৪ সালে এই বিমানটি তৈরি করা বন্ধ হলেও এখনও পর্যন্ত রাশিয়া ও কাজাখাস্থানের বিমান বাহিনীতে দেখা যায়।

xb 70

এক্সবি ৭০- সর্বোচ্চ গতিবেগ ম্যাক ৩। ৬ টি ইঞ্জিনের পাশাপাশি ২,৪০,০০০ পর্যন্ত বহন ক্ষমতা। এছাড়াও ৩৩০ ডিগ্রি সেন্তিগ্রেট পর্যন্ত তাপমাত্রা সহ্য করতে সক্ষম এই বিমানটি।

yf 12

সর্বোচ্চ গতিবেগ ৩.৯৬ ম্যাক।এয়ার টু এয়ার মিসাইল ছুড়তে সক্ষম এছাড়াও এটি সর্বাধিক উচ্চতায় উড়তে সক্ষম।

sr 71 blackbird

এস আর ৭১- ১৯৬৬ সালে ৩২ টি ব্ল্যাকবার্ড তৈরি করা হয় স্টেলথ টেকনোলজি রিসার্চের কাজে। এটি অ্যামেরিকার বায়ূ সেনা ও নাসাতে ব্যবহার করা হত।

X 15

এক্স ১৫- ১৯৬৭ সালের ৩রা অক্টোবর জে পিটার নাইট এই বিমানটি প্রথম চালিয়েছিলেন। সর্বাধিক গতিবেগ ৬.৭০ ম্যাক অর্থাত্‍ ৭২০০ কিলোমিটার প্রতিঘণ্টা। শব্দের চেয়ে ৬ গুন দ্রুত উড়তে পারে এই ফাইটার জেটটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *