চীনের বিরুদ্ধে টক্কর দিতে ভারতের নেভিকে বিশেষ টেকনোলোজি দেওয়ার পথে ইসরায়েল!

নিউজ ডেস্কঃ দক্ষিণ এশিয়ার মাত্র দুটি দেশ আছে যাদের কাছে যুদ্ধজাহাজ রয়েছে। চীন এবং ভারতবর্ষ। ভারতের যুদ্ধজাহাজ ব্যবহারের অভিজ্ঞতা অনেক পুরনো। সেই জায়গায় দাঁড়িয়ে চীন অনেক কাঁচা বলা যেতেই পারে।

কিছু দিন আগে দক্ষিণ এশিয়ার কোন একটি দেশের নেভিকে আকাশ থেকে আকাশে কমব্যট ট্রেনিং সিস্টেম দেবার জন্য ২৭ মিলিয়ন ডলারের চুক্তি করেছে ইসরাইলের এলবিট সিস্টেম। এলবিট সিস্টেমের তৈরি EHUD AACMI (Autonomous Air Combat Maneuvering Instrumentation) সিস্টেম নেভির যুদ্ধজাহাজে থাকা যুদ্ধবিমান ও নেভির বেসে থাকা যুদ্ধবিমান ব্যবহার করা হয়। মজার ব্যাপার হচ্ছে দক্ষিণ এশিয়া তে ইসরাইলের সবচেয়ে ভাল বন্ধু ভারত এবং দক্ষিণ এশিয়া তে এয়ারক্রাফট ক্যারিয়ার শুধু ভারত ও চীনেরই আছে।

এলবিট সিস্টেমের তৈরি এই EHUD সিস্টেম ওয়েপনস সিমুলেটর সহ অত্যাধুনিক আকাশ থেকে আকাশে এবং আকাশ থেকে ভুমিতে ট্রেনিং প্রোভাইড করে। পাইলট কে একদম রিয়েল টাইম ইলেকট্রনিক ওয়ার ফেয়ার, ওয়েপনস ডেলিভারি, হিটিং সম্পর্কে ট্রেনিং দেয়। আজ পর্যন্ত বিশ্বের ২০ টি বিভিন্ন কমব্যাট এয়ারক্রাফটে এই সিস্টেম পরীক্ষা করা হয়েছে। হেলিকপ্টার, এয়ারডিফেন্স সিস্টেমের এর সাথেও এই সিস্টেম ইন্ট্রিগেট করে রিয়েল টাইম ব্যাটেল এক্সপিরেন্স সম্ভব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *